আজ পরিবহনে ভাড়া বাড়ানোর ঘোষণা

প্রকাশিত

জ্যেষ্ঠ প্রতিবেদক : পরিবহনে ভাড়া বাড়ানোর ঘোষণা আসছে আজ বৃহস্পতিবার। গ্যাসের নতুন দাম ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হলেও গণপরিবহনের ভাড়া বাড়েনি গত ৯ দিনে। সূত্র বলছে, বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সমন্বয়ে ভাড়া নির্ধারণ কমিটির সুপারিশ পর্যালোচনা করে আনুষ্ঠানিকভাবে এটি ঘোষণা করতে পারেন।

এ জন্য দুপুরে সংবাদ সম্মেলন ডেকেছেন সেতুমন্ত্রী। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণ কমিটি (কস্টিং কমিটি) গ্যাসের দাম বৃদ্ধিকে বিবেচনায় নিয়ে তাদের সুপারিশ উপস্থাপন করবেন।

কস্টিং কমিটির সিদ্ধান্তের আগে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় না করতে সড়ক পরিবহন সমিতি মালিকদের নির্দেশ দিয়েছিলেন। সরকার থেকে ভাড়া পুনর্নির্ধারণ করে দেয়ার পরই বাসভাড়া বাড়ানো হবে। বিআরটিএর ভাড়া নির্ধারণ কমিটি গ্যাসের দাম বৃদ্ধিকে বিবেচনায় নিয়ে ভাড়া সমন্বয় করবে।

গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের নতুন দাম ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী, গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম দুই দশমিক ৯৩ শতাংশ বাড়ানো হয়েছে। আর প্রতি ঘনমিটার সিএনজির বর্তমান দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ করা হয়েছে। যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

গ্যাসের মূল্যবৃদ্ধির পর ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকা ও চট্টগ্রামের অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বাসের ভাড়া বৃদ্ধি করা হয়। তখন কিলোমিটার প্রতি এক টাকা ৬০ পয়সা বাসভাড়া নির্ধারণ করা হয়েছিল। সরকার ২০১৩ সালের ৩ জানুয়ারি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করলে ওই বছরের ২০ জানুয়ারি দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারপ্রতি ১০ পয়সা বৃদ্ধি করে এক টাকা ৪৫ পয়সা করা হয়।

সূত্রে জানা গেছে, বর্তমানে রাজধানীর গাবতলী থেকে ৬১টি, মহাখালী থেকে ৬০টি এবং সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে ৮৭টি গন্তব্যে বাস চলাচল করে। এ ছাড়া আন্তজেলা বাস সার্ভিস মিলে মোট রুটের সংখ্যা ৩৮০।

শেয়ার করুন