ঈদের আগেই চামড়ার দাম নির্ধারণের নির্দেশ

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : ঈদের বেশ কয়েকদিন হাতে রেখেই চামড়ার দাম নির্ধারণের আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সাধারণত ঈদুল আযহার এক-দুই দিন আগে ট্যানারি মালিকরা চামড়ার দাম নির্ধারণ করে থাকেন। ওই তথ্য দেশের সকলের জানা থাকে না, চামড়ার দাম নিয়ে নৈরাজ্য হয়, তাই আগে থেকে চামড়ার দাম নির্ধারণ করে দেশব্যাপীকে জানিয়ে দেওয়ার আহ্বান মন্ত্রীর।

ঈদুল আজহা উপলক্ষে আয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষা বিষয়ক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী। রবিবার দুপুরে সচিবালয়ে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

‘ঈদের সময় চামড়ার বাজারে কিছু মৌসুমি ক্রেতা বের হন। যারা ট্যানারি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত নন। এ সব ব্যবসায়ীর কারণে চামড়ার দাম দ্রুত উঠা-নামা করে। এই বিষয়ে ট্যানারি মালিকদের অনুরোধ করেছি, তারা যেন ঈদের অনেক আগে থেকেই চামড়ার দাম নির্ধারণ করে দেন’ মন্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের।

অবশ্য ঈদের পর চামড়া যাতে সীমান্তপথে অন্য দেশে পাচার না হয় সেই অনুরোধ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে করেছিলেন ট্যানারি ব্যবসায়ীরা।

চামড়া পাচার যাতে না হয় সে লক্ষ্যে কঠোর পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘চামড়া প্রচুর বৈদেশিক মুদ্রা আনে। তাই চামড়া যেন অবৈধভাবে সীমান্তের ওপারে চলে না যায় তা বিজিবিসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা খেয়াল রাখবেন।’

বৈঠকে স্বরাষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ভারপ্রাপ্ত আইজিপি, বিজিবি প্রধান, কোস্ট গার্ড, র‌্যাব, আনসার, গোয়েন্দা সংস্থা, সিটি কর্পোরেশন, নৌ, তথ্য, সড়কসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন