উত্তরায় দুই অবৈধ ইন্টারনেট ব্যবসায়ী আটক

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে দুজন অবৈধ ইন্টারনেট ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব এর একটি দল। এসময় তাদের প্রতিষ্ঠান থেকে জব্দ করা হয় বিপুল সংখ্যক অবৈধ আইএসপি সরঞ্জাম।

সোমবার রাজধানীর উত্তরার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে রাতে এক সংবাদ সম্মেলনে জানায় উত্তরার র‌্যাব-১ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাহিনীর মুখপাত্র মুফতি মাহমুদ খান।

আটককৃতরা হলেন ‘ইন্ট্রানেট বিডি লিমিটেড’এর মালিক মো. নবীন খান (৩৫) এবং ‘জাকিয়া নেট ইন্টার সার্ভিস প্রোভাইডার’-এর মালিক মো. আলমগীর হোসেন (৪০)।

এর আগে দিনভর উত্তরার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিপুল সংখ্যক অবৈধ আইএসপি সরঞ্জাম জব্দসহ দুটি আইএসপি প্রতিষ্ঠানের মালিককে আটক করা হয়। অনুমোদন ছাড়াই ইন্টারনেট ব্যান্ডউইথ নিয়ে চক্রটি বিভিন্ন এলাকায় অবৈধ ব্যবসা চালিয়ে আসছিল।

এসময় মুফতি মাহমুদ খান বলেন, ‘কিছু ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠান বিনা লাইসেন্সে ইন্টারনেটের সংযোগ দিয়ে আসছে। সরকারি অনুমোদন ছাড়া ইন্টারনেট ব্যবসা করা অবৈধ।’

তিনি আরও জানান, এ দুটি প্রতিষ্ঠানের মতো শতাধিক প্রতিষ্ঠান রয়েছে যারা অনুমতি না নিয়ে বিভিন্ন আইআইজি থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ নিয়ে বিগত কয়েক বছর যাবত বিভিন্ন আবাসিক এলাকায় ইন্টারনেট ব্যবসা করে যাচ্ছে। এরা সাধারণত একটি বৈধ আইএসপি থেকে ব্যক্তিগত ব্যবহারের নামে একটি ব্যবহার সংযোগ কিনে নেয়। পরে সেই আইপি অ্যাড্রেস ব্যবহার করে বিভিন্ন পাড়া-মহল্লায় সংযোগ প্রদান করে। ফলে একটি আইপি এড্রেসের মাধ্যমে অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেট সেবা গ্রহণ করে থাকে।এতে করে কেউ সেই লাইন ব্যবহার করে নাশকতামূলক কোনও কর্মকাণ্ড চালালেও সেটি চিহ্নিত করা কঠিন হয়ে পরে বলেও উল্লেখ করেন তিনি।

সাইবার ক্রাইমের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে র‌্যাব কাজ করছে বলেও জানান তিনি।

শেয়ার করুন