এয়ারপোর্ট-বাড্ডা-কমলাপুর রুটে তৃতীয় মেট্রোরেল

প্রকাশিত

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীর এয়ারপোর্ট থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল করতে চায় সরকার। এটি হবে দেশের তৃতীয় মেট্রোরেল প্রকল্প। এতে সরকারের ব্যয় হবে প্রায় ১৮ হাজার কোটি টাকা।

জানা গেছে, দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিলে হবে, যার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। দ্বিতীয়টি হবে, গাবতলী থেকে ভাটারা পর্যন্ত।

মূলত যানজটে চিড়ে চেপ্টা নগরবাসীকে কিছুটা রেহাই দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এসব প্রকল্প হাতে নিয়েছে।

জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বর্তমান সরকার জনগণের সরকার। তাই সাধারণ মানুষের ভোগান্তি দূর করতে নানা উদ্যোগ আমাদের বিবেচনায় রয়েছে।

তিনি জানান, আমরা নগরবাসীকে যানজট থেকে রেহাই দিতে এয়ারপোর্ট থেকে কমলাপুর পর্যন্ত একটি মেট্রোরেল করার কথা ভাবছি।

সূত্র বলছে, মেট্রোরেলটি হবে ২০ কিলোমিটার। এটি এয়ারপোর্ট থেকে খিলক্ষেত, বিশ্বরোড়, বসুন্ধরা, বাড্ডা, রামপুরা, খিলগাও হয়ে কমলাপুরে যাবে। তবে অন্য একটি প্রস্তাব হচ্ছে, খিলক্ষেত হয়ে ভাটারা দিয়ে বাড্ডায় যুক্ত হওয়া। সূত্র বলছে, এই প্রকল্পের জন্য জাপানের সহায়তা চেয়ে চিঠি পাঠিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

জানা গেছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের কাজ চলছে। ২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা।

সূত্র জানায়, গাবতলী থেকে ভাটারা পর্যন্ত প্রস্তাবিত মেট্রোরেল এর দৈর্ঘ্য হবে ১৩ কিলোমিটার। এটি মাস র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প-৫ হিসেবে পরিচিতি পাবে। এতে ১৫ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

প্রসঙ্গত, গত ২০১৩ সালের অক্টোবর মাসে উত্তরা থেকে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন