করোনায় উদ্বিগ্ন হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

মুক্তমন ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, বাংলাদেশে করোনা ভাইরাসের পরিস্থিতি এখনও জটিল নয়। জনসাধারণের এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘দেশে করোনা ভাইরাস পরিস্থিতি ভালো আছে। উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।

জাহিদ মালিক আরও বলেন, ‘যে তিনজনের দেহে করোনা পাওয়া গিয়েছিল, তাদের দুজন এখন সুস্থ। তাদের দেহে আর করোনা ভাইরাস নেই। আমরা যাদেরকে কোয়ারেন্টাইনে রেখেছি, তারা অসুস্থ নয়, সবাই সুস্থ।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে আমরা করোনা প্রতিরোধে প্রস্তুতি শুরু করি। আমরা জাতীয় পর্যায়ে তিনটি কমিটি গঠন করেছি। জেলা-উপজেলায় কমিটি গঠন করেছি। এই রোগ প্রতিরোধে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছি। ঢাকাসহ জেলা-উপজেলায় হাসপাতাল ব্যবস্থা করে রাখা হয়েছে। আমাদের প্রশাসন এই বিষয়ে রাতদিন কাজ করছে।’

এ সময় করোনা পরীক্ষার জন্য ৫টি থার্মাল স্ক্যানার দেওয়ার জন্য সামিট গ্রুপকে ধন্যবাদ জানান তিনি।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বর্তমানে বিশ্বে ১১০টি দেশে ছড়িয়ে গেছে। ৪ হাজারের বেশি লোক মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার মানুষ।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বিশ্ব মহামারী হিসেবে ঘোষণা করে প্রত্যেকটি জাতি ও দেশকে এই রোগ প্রতিরোধে সার্বিক প্রস্তুতি রাখার আহ্বান জানিয়েছে।

এই সপ্তাহের শুরুতে গত রোববার প্রথমবারের মতো দেশে ৩ জন করোনা আক্রান্ত রোগীর কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

তাদের মধ্যে দু’জন ইতালি ফেরত প্রবাসী ও একজন তাদের আত্মীয়। পরে তাদের সংস্পর্শে আসা ৪৪ জনকে কোয়ারেন্টাইনে নেয়ার কথা জানায় স্বাস্থ্য বিভাগ।