চলচ্চিত্রের জন্য টাস্কফোর্স গঠনের প্রস্তাব মুকেশ- রমেশের

প্রকাশিত

বিনোদন প্রতিবেদক : ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার চলচ্চিত্র পর্যবেক্ষণের জন্য টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছে ঢাকায় আসা বলিউডের দুই বরেণ্য প্রযোজক-পরিচালক মুকেশ ভাট ও রমেশ সিপ্পি। মঙ্গলবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক বৈঠকে এ প্রস্তাব দেন তারা। দুই দেশের চলচ্চিত্র নিয়ে আলোচনায় এ মন্তব্য করেন মুকেশ ও রমেশ। বৈঠকে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সহসভাপতি সোহানুর রহমান সোহান, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী, সাধারাণ সম্পাদক মিঞা আলাউদ্দিন, সহসভাপতি সুদীপ্ত কুমার দাস, প্রযোজক-পরিবেশ সমিতির নেতা খোরশেদ আলম খসরুসহ বাংলাদেশের বেশ কয়েকজন প্রযোজক ও নির্মাতা।

বৈঠকটি নিয়ে সোহানুর রহমান সোহান বলেন, ‘মুকেশ ও রমেশ সাহেব তাদের চলচ্চিত্র নিয়ে কথা বলেছেন। তারা চান আন্তর্জাতিক বাজারে আমরা যেন তাদের সঙ্গে প্রতিযোগিতা করি। আমরা আমাদের কথাও বলেছি। বর্তমান পরিস্থিতি তুলে ধরেছি।’

বাংলাদেশ প্রসঙ্গে বাংলাদেশি নির্মাতাদের বক্তব্য কী ছিল- এ প্রসঙ্গে সোহান বলেন, ‘আসলে আমারা তো চাইলেই তাদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারি না। আমি বলেছি, আমাদের প্রযুক্তিগত সমস্যার কথা। কারণ আমরা চাইলেই তাদের মতো ক্যামেরা বা ইফেক্ট ব্যবহার করতে পারব না। তবে এটা বলেছি, আমাদের এখানে প্রতিভাবান নির্মাতার অভাব নেই। আমরা সামনের দিকে এগুতে চাই।’

এদিকে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সিনেমার ব্যবসাসংক্রান্ত বিষয়ে দুই দেশের সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই তাদের এই সফর। তবে এ নিয়ে এখনই আনুষ্ঠানিক কোনও ঘোষণা নাও আসতে পারে বলে জানিয়েছে একাধিক সূত্র।

উল্লেখ্য, রমেশ সিপ্পি বলিউডের স্মরণকালের সবচেয়ে আলোচিত ছবি ‘শোলে’র (১৯৭৫) পরিচালক। ৬৮ বছর বয়সী এই পরিচালকের অন্য ছবিগুলো হলো- ‘আন্দাজ’ (১৯৭১), ‘সীতা অউর গীতা’ (১৯৭২), ‘শান’ (১৯৮০), ‘শক্তি’ (১৯৮২), ‘ভ্রষ্টাচার’ (১৯৮৯), ‘জমানা দিওয়ানা’ (১৯৯৫), ‘আকেলা’ (১৯৯১), ‘জামিন’ (১৯৮৭) এবং ‘সাগর’ (১৯৮৫)। আর মুকেশ ভাট হলেন বলিউডের নামজাদা প্রতিষ্ঠান বিশেষ ফিল্মসের অন্যতম মালিক। ‘আশিকি’ ও ‘আশিকি টু’ তৈরি হয়েছে তারই প্রযোজনায়। ৬৩ বছর বয়সী এই পরিচালকের ছোট ভাই মহেশ ভাট। বলিউড অভিনেত্রী-পরিচালক পূজা ভাট, অভিনেতা এমরান হাশমি, রাহুল ভাট, অভিনেত্রী আলিয়া ভাটের চাচা তিনি।

শেয়ার করুন