জবিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু শনিবার

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদন : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে এসএমএস-এর মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ শুরু হবে ২৯ আগস্ট দুপুর ১২টায়।

এবারই শেষবারের মতো দ্বিতীয় দফা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। পরবর্তী শিক্ষাবর্ষ থেকে এ সুযোগ আর থাকছে না।

বৃহস্পতিবার সন্ধ্যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ২৯ আগস্ট শনিবার দুপুর ১২টা থেকে শুরু হবে। ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত আবদেন করা যাবে। মোবাইলে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে এ আবেদন করতে হবে।

এ, বি, সি, ডি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য তিনশত পঞ্চাশ টাকা এবং ই ইউনিটের জন্য চারশত পঞ্চাশ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে ফি পরিশোধ করতে হবে। কোটায় ভর্তিচ্ছু প্রার্থীদের অবশ্যই আবেদনের সময় কোটা উল্লেখ করতে হবে।

আবেদনের যোগ্যতা : যে সব শিক্ষার্থী ২০১৪ বা ২০১৫ সালে এইচ.এস.সি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। এসএসসি ও এইচএসসির বা তার সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখায় মোট জিপিএ ৮.০ এবং অন্যান্য শাখায় ৭.৫ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়া শুধুমাত্র ‘ই’ ইউনিটে উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

সব ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্ততঃ ৩টি বিষয়ে সি-গ্রেড সহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৪ বা ২০১৫ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে সি-গ্রেডসহ উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। সব ইউনিটের ক্ষেত্রে ৪র্থ বিষয়সহ জিপিএ গণনা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী কলা ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, বিজ্ঞান অনুষদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার, সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার এবং ড্রামা অ্যান্ড মিউজিক বিভাগ ও ফাইন আর্টস বিভাগ ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৭৬০, ‘বি’ ইউনিটে ৭২০, ‘সি’ ইউনিটের ৬২০, ‘ডি’ ইউনিটে ৫৬০ এবং ‘ই’ ইউনিটে মোট ১০০টি আসনসহ সর্বমোট ২৭৬০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাবে।

 

শেয়ার করুন