ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিএফইউজের ১০ পর্যবেক্ষণ

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন বিষয়ে সুনির্দিষ্ট ১০টি পর্যবেক্ষণ উত্থাপন করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ। একই সঙ্গে এই আইনের মাধ্যমে কোন গণমাধ্যম বা গণমাধ্যম কর্মীর বিরুদ্ধে অভিযোগ উঠলে প্রেস কাউন্সিলের মাধ্যমে নিস্পত্তির বিধান রাখার প্রস্তাব করা হয়েছে।  জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল।

সোমবার (২৩ এপ্রিল) সকালে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান। বিএফইউজে সভাপতি বুলবুল বলেন, প্রস্তাবিত ডিজিটাল আইন নিয়ে আমরা আমাদের লিখিত মতামত জানিয়েছি। এ সংক্রান্ত ১০টি পর্যবেক্ষণ দেওয়া হয়েছে।

তিনি বলেন, এর আগে স্পিকারের সঙ্গে দেখা করেও এসব পর্যবেক্ষণ দেয়া হয়েছে। স্পিকারের কাছে বেশ কিছু ধারা সংশোধনসহ প্রয়োগের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কমিটি করার কথাও বলেছি আমরা। এক্ষেত্রে প্রেস কাউন্সিলকে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে। স্পিকার আমাদের আইনমন্ত্রীর সঙ্গে দেখা করতে বলেছেন।

বুলবুল জানান, গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে অভিযোগ এলে প্রেস কাউন্সিল কর্তৃক একটি কমিটি করে দেয়ার সুপারিশ করেছি আমরা। সেই কমিটিতে সরকার ও গণমাধ্যমের প্রতিনিধিরা থাকবেন। এটি করা হলে প্রেস কাউন্সিলও প্রাতিষ্ঠানিকভাবে শক্তিশালি হবে।

অন্যদিকে আইনমন্ত্রী বলেন, বিএফইউজে, এডিটরস কাউন্সিল এবং অ্যাটকোর সুনির্দিষ্ট প্রস্তাব আমরা নিচ্ছি। সংসদীয় কমিটিতে এসব সুপারিশগুলো নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।  মে মাসের শেষে অ্যাটকো, এডিটরস কাউন্সিল ও বিএফইউজের নেতৃবৃন্দের সঙ্গে পুনরায় বৈঠক হবে।

আনিসুল হক বলেন, আইনের যে সমস্ত ধারা নিয়ে কথা হচ্ছে এসব যৌক্তিক। কিছু কিছু ধারার বিষয়ে আমাদের বক্তব্য শোনা হলে পুরো বিষয়টি পরিস্কার হয়ে যাবে।

আইনমন্ত্রীর সঙ্গে  বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএফইউজের মহাসচিব ওমর ফারুক, কোষাধ্যক্ষ মধুসুদন মন্ডল, নির্বাহী সদস্য সৈয়দ ইশতিয়াক রেজা।