দেশে জঙ্গিবাদের স্থান নেই : রাষ্ট্রপতি

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদ : বাংলাদেশের মাটিতে জঙ্গিবাদের স্থান নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৪তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শিশু-কিশোরদের বাংলার হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস শেখাতে হবে। এই বাংলার মাটিতে ধর্মান্ধতা, গোঁড়ামি, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদের কোনো স্থানে নেই। এ দেশের মানুষ শান্তিপ্রিয়।

পদাধিকার কারণে আবদুল হামিদ চিফ স্কাউট। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় স্কাউটদের বিশেষ ভূমিকা রাখতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য বজায় রাখতে আমাদের তরুণ সমাজকে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি আলোচিত ইস্যু। বাংলাদেশের জন্য এটি একটি বড় হুমকি। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিকল্পে স্কাউটদেরকে বিশেষ ভূমিকা রাখতে হবে।

এ সময় রাষ্ট্রপতি নয়জনকে স্কাউটের সর্বোচ্চ পুরস্কার ‘রৌপ্য ব্যাঘ্র’, ১৭ জনকে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার ‘রৌপ্য ইলিশ, দুই জনকে ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট’ পুরস্কার এবং ১২২ জনকে ‘প্রেসিডেন্ট’স স্কাউট’ প্রদান করেন।

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের সভাপতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার সিনিয়র স্বরাষ্ট্র সচিব মো. মোজাম্মেল হক খান।

শেয়ার করুন