পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক : রাষ্ট্রপতি

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদন : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক। তিনি বলেন, ‘অর্থনীতিসহ সমাজের সকল কর্মকাণ্ডের গতি-প্রকৃতি নির্ণয় ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। মূলত সঠিক পরিসংখ্যানই পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত।’

রাষ্ট্রপতি বিশ্ব পরিসংখ্যান দিবস উপলক্ষে সোমবার এক বাণীতে এসব কথা বলেন। মো. আবদুল হামিদ বলেন, আজকাল পরিসংখ্যান কেবল অর্থনীতির পরিমাপক হিসেবে ব্যবহৃত হচ্ছে না, বরং তা প্রচলিত পরিমাপের সীমানা পেরিয়ে মানুষের আয়ুষ্কাল, রুচি, পছন্দ-অপছন্দ, স্বাচ্ছন্দ্য-সন্তুষ্টি তথা জীবনবোধের মতো বিমূর্ত বিষয়গুলোর মাপকাঠি হিসেবে ব্যবহৃত হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল ও উন্নত দেশগুলোর প্রকৃত অর্থনৈতিক ও সামাজিক চিত্র তুলে ধরতে পরিসংখ্যানের বিকল্প নেই। এ কারণে বাংলাদেশ সরকার পরিসংখ্যান কার্যক্রমকে আধুনিকায়ন করে তা জাতীয় উন্নয়নে ব্যবহারে অত্যন্ত আন্তরিক।

জাতীয় পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়নে পরিসংখ্যান আইন ২০১৩ ও এতদসংক্রান্ত জাতীয় কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে জেনে রাষ্ট্রপতি খুশি হয়েছেন বলে উল্লেখ করেন। বিশ্ব পরিসংখ্যান দিবস পালনের মধ্য দিয়ে দেশের সকল খাতে পরিসংখ্যানের প্রয়োগ বৃদ্ধি পাবে এবং অর্থনৈতিক উন্নয়নের গতিও ত্বরান্বিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বিশ্ব পরিসংখ্যান দিবস ২০১৫ উদযাপনের সার্বিক সাফল্য কামনা করেন।

শেয়ার করুন