পীযুষ বন্দ্যোপাধ্যায়সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (এফডিসি) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়সহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার সন্ধ্যায় রাজধানীর তেজগাঁও থানায় দুদকের অনুসন্ধান কর্মকর্তা ও দুদক উপপরিচালক হামিদুল হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

এ মামলার অন্যান্য অভিযুক্তরা হলেন- মালয়েশিয়ার নাগরিক জন নোয়েল, যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি খন্দকার শহীদুল ও প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

মামলা এজাহারে বলা হয়েছে, এফডিসির আধুনিকায়ন ও সম্প্রসারণে পেশাগত দায়িত্ব পালনে অবহেলা করেছেন। প্রকল্পের বিধি-বিধান অনুসারে মালামাল মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করার পরিবর্তে চীন থেকে আমদানি করা করেছে। এসব নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডে এফডিসি তথা সরকারের তিন কোটি ৪৬ লাখ ৫৮ হাজার ৫২০ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

দুদকের অনুসন্ধানে প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম ও তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক পীযুষ বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে বিধি-বিধান লংঘন করে চুক্তি ভঙ্গের প্রমাণ পেয়েছেন।

২০১৪ সালের শেষের দিকে দুদক এসব কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। দুদক উপপরিচালক হামিদুল হাসান অভিযোগটি অনুসন্ধান করেন।

উল্লেখ্য, গত আগষ্ট মাসে এফডিসির যন্ত্রপাতি ক্রয়ে দুই কোটি ৭৩ লাখ ১৫ হাজার ৭৫৭ টাকা আত্মসাৎ চেষ্টার অভিযোগে প্রকল্প পরিচালক কে এম আইয়ুব আলী ও সহকারী প্রকল্প পরিচালক মনিরুজ্জামান খানসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দুদক।

শেয়ার করুন