বলে স্যানিটাইজার মেখে নিষিদ্ধ ক্রিকেটার

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাস পরবর্তী ক্রিকেটে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। বিকল্প উপায় এখনও বের হয়নি। বলের এক পাশের ঔজ্জ্বলতা ধরে রাখতে পেসাররা পড়ে গেছেন বিপাকে। যে কারণে মাঠে ভুল হয়ে যাচ্ছে অনেকেরই।

করোনাভাইরাস পরবর্তী ক্রিকেটে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। বিকল্প উপায় এখনও বের হয়নি। বলের এক পাশের ঔজ্জ্বলতা ধরে রাখতে পেসাররা পড়ে গেছেন বিপাকে। যে কারণে মাঠে ভুল হয়ে যাচ্ছে অনেকেরই। পুরনো অভ্যাসের কারণে অনেকেই লালা ব্যবহার করে ফেলছেন।

অস্ট্রেলিয়ার পেসার মিচ ক্লেডন অবশ্য মনে রেখেছিলেন লালা নিষিদ্ধের ব্যাপারটি। যে কারণে অন্য পথ বেছে নেন তিনি। বলে হ্যান্ড স্যানিটাইজার (জীবাণুনাশক) ব্যবহার করেছেন ইংলিশ কাউন্টি দল সাসেক্সের এই ক্রিকেটার। কিন্তু এতে বিপদে পড়তে হয়েছে তাকে। ডানহাতি এই পেসারকে সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ করেছে সাসেক্স।

গত মাসে বব উইলিস ট্রফিতে মিডলসেক্সের মুখোমুখি হয় সাসেক্স। ম্যাচটির প্রথম ইনিংসে ৩ উইকেট নেন ক্লেডন। ওই ম্যাচে তিনি বলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেছেন বলে অভিযোগ তুলেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এই অভিযোগে বর্তমানে তিনি নিষিদ্ধ। যে কারণে সারের বিপক্ষে তার খেলা হবে না। বিষয়টি নিয়ে তদন্ত করছে ইসিবি।

নিজেদের ওয়েবসাইটে সাসেক্স এক বিবৃতিতে বলেছে, ‘মিচ ক্লেডনকে নিষিদ্ধ করা হয়েছে। তার বিরুদ্ধে মিডলসেক্সের বিপক্ষে বলে হ্যান্ড স্যনিটাইজার ব্যবহারের অভিযোগ এনেছে বিসিবি। এ বিষয়ে আর কোনো মন্তব্য করা হবে না।’

৩৭ বছর বয়সী ক্লেডন দীর্ঘদিন ধরে কাউন্টি ক্রিকেট খেলে আসছেন। এরআগে ডারহাম ও ইয়র্কশায়ারের হয়ে খেলেছেন ক্লেডন। গত মৌসুমে কেন্টের হয়ে খেলা এই পেসার এবার নাম লিখিয়েছেন সাসেক্সে। এবারের বব উইলিস ট্রফির প্রথম রাউন্ডে হ্যাম্পশায়ারের বিপক্ষে ৩ উইকেট নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন ক্লেডন।

শেয়ার করুন