ভ্যাট প্রত্যাহার দাবিতে ছাত্র ধর্মঘট

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর মধ্যে একটি পক্ষ রবিবার থেকে অনির্দিষ্টকালের, আরেকটি শনিবার থেকে সোমবার পর্যন্ত ও শিক্ষার্থীদের অপর একটি পক্ষ রবিবার ধর্মঘট পালনের ডাক দিয়েছে।

শুক্রবার পৃথক প্ল্যাটফর্ম থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা এই ধর্মঘটের ডাক দেন।

এর মধ্যে রবিবার থেকে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

রাজধানীর আফতাবনগরে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা শুক্রবার সকালে এ কর্মসূচির ডাক দেন। একই সঙ্গে তারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যেরও প্রতিবাদ জানিয়েছেন।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব), গ্রিন ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ড্যাফোডিল ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, শুধু শিক্ষার্থীদের ওপর থেকে নয়, শিক্ষা খাত থেকেই ভ্যাট প্রত্যাহার করতে হবে। এ জন্য তারা রবিবার থেকে নিজ নিজ ক্যাম্পাসে লাগাতার ধর্মঘট পালন করবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তারা।

এদিকে একই দাবিতে তিন দিনের ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের আরেকটি প্ল্যাটফর্ম ‘নো ভ্যাট অন এডুকেশন’-এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নো ভ্যাট অন এডুকেশন’-এর পক্ষে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির নিজাম উদ্দিন শুক্রবার শনি থেকে সোমবার এই ছাত্র ধর্মঘটের ঘোষণার কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘অবিলম্বে টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার ও বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে আমরা ধর্মঘট পালন করব।’

এ ছাড়া ড্যাফোডিল ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত হয়ে আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শনিবার মানববন্ধন ও রবিবার ধর্মঘটের ডাক দিয়েছেন।

ড্যাফোডিল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী রাকিব হোসেন বৃহস্পতিবার সন্ধ্যায় কর্মসূচি ঘোষণা দিয়ে বলেন, ‘দাবি আদায়ের লক্ষ্যে শনিবার সারা দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও রবিবার ধর্মঘট পালন করা হবে।’

ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর বুধবার দুপুরে পুলিশি হামলা হওয়ায় ভ্যাটবিরোধী আন্দোলন বৃহস্পতিবার সকাল থেকে আরও জোরালভাবে শুরু হয়। রাজধানীর ধানমণ্ডি ২৭ নম্বর, মহাখালী, রামপুরা, বনানী ও মিরপুরের সড়ক অবরোধ করে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনে সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার রাজধানী ঢাকা পুরোপুরি অচল হয়ে যায়। ওই দিন রাস্তায় গাড়ি না চলায় নগরবাসীকে হেঁটেই গন্তব্যে যেতে হয়েছে।

ছাত্র বিক্ষোভের মুখে বৃহস্পতিবার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে জানানো হয়, আরোপিত ভ্যাট শিক্ষার্থী নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে।

শেয়ার করুন