ময়মনসিংহকে দেশের ৮ম বিভাগ হিসেবে অনুমোদন

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক :  প্রশাসনিক সংস্কারের জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) আজ দেশের ৮ম প্রশাসনিক ইউনিট হিসেবে চার জেলার সমন্বয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের জন্য চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে নিকারের ১১০তম সভায় এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেইন ভুইয়া বলেন, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হবে। এই বিভাগের ১০ হাজার ৫৮৪ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে লোকসংখ্যা হবে প্রায় ১ কোটি ১৩ লাখ ১০ হাজার।

নিকারের সভায় পিরোজপুরের ভান্ডারিয়া পৌরসভা গঠন, কুমিল্লার হোমনা পৌরসভার সীমানা সম্প্রসারণ এবং কুমিল্লার মুরাদপুর উপজেলার বাঙ্গুরা বাজার থানা গঠনের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়।

এ বছরের জানুয়ারিতে মন্ত্রিসভা ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুর বিভাগ গঠনের নীতিগত অনুমোদন দেয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) নজরুল ইসলামকে প্রধান করে ৯ সদস্যের একটি কমিটি গঠন করে।

ওই কমিটি সরকারের কাছে ৫ দফা সুপারিশ পেশ করে এবং এ ময়মনসিংহ বিভাগ এই কমিটির সুপারিশের ভিত্তিতে গঠিত হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বিভাগীয় কমিশনার অফিস ও পুলিশের রেঞ্জ ডিআইজি অফিস নিয়ে বিভাগের কার্যক্রম শুরু হবে।

পরবর্তীতে অন্যান্য সকল বিভাগীয় অফিস নির্মাণ করা হবে।

শেয়ার করুন