রাজধানীর যেসব স্থানে বসছে পশুর হাট

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : আসন্ন কোরবানীর ঈদ উপলক্ষে এবার রাজধানীর মোট ২৩টি স্থানে বসছে পশুর হাট। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১০টি, ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৬টি, এবং ঢাকা জেলার অধীনে ৬টি হাট বসছে। এছাড়া থাকছে গাবতলীর একটি স্থায়ী পশুর হাট।

এবার এই ২৩টি পশুর হাট বাদে অন্যত্র কোথাও যাতে হাট না বসে সেজন্য ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কঠোরভাবে নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশন ও ঢাকা জেলা প্রশাসনের সহযোগিতায় রাজধানীর ২৩টি স্থানেই বসছে এবার পশুর হাট।

উত্তরের যেসব স্থানে বসছে পশুর হাট :

এবার উত্তর সিটি কর্পোরশন এলাকার মোট ৬টি স্থানে বসছে পশুর হাট। হাট গুলো হলো-

১. খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, ২. মিরপুর সেকশন-৬ (৬ নম্বর ওয়ার্ড)-এর ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, ৩. উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের দিয়াবাড়ী পশুরহাট, ৪. কুড়িল ফাইওভার সংলগ্ন পূর্বাচলমুখী ৩০০ ফুট প্রশস্ত সড়কের পার্শ্বস্ত বাংলাদেশ পুলিশের হাউজিং এর জমি সংলগ্ন খালি জমি, ৫. মিরপুর সেকশন-১১ এর বাউনিয়া বাঁধসংলগ্ন খালি জমি ও ৬. রায়েরবাজার কবরস্থান সংলগ্ন পশ্চিমাঞ্চল পুলিশ লাইনের নির্ধারিত খালি জমি।

ডিএনসিসি’র সম্পত্তি বিষয়ক প্রধান কর্মকর্তা আমিনুল ইসলাম জানিয়েছেন, রাজধানীতে জনদুর্ভোগের কথা চিন্তা করে এবার উত্তরের পশুর এসব হাট নগরীর ভেতর থেকে বাইরে নেয়া হয়েছে। এতে করে উত্তরের হাসপাতাল ও জনবহুল এলাকার গতবারের ন্যায় রোগী ও সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হবে না।

এবার এর মধ্যে রয়েছে আগারগাঁও হাসপাতাল সংলগ্ন হাট, উত্তরা আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারিধারা জে ব্লকের খালি জায়গা, উত্তরা ১১ ও ১৩নং সেক্টরের সোনারগাঁও জনপদসংলগ্ন খালি জায়গা এবং বনানী রেলওয়ে স্টেশন সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুর হাট।

দক্ষিণে যেসব স্থানে বসছে পশুর হাট :

১. ঝিগাতলা-হাজারীবাগ মাঠ, ২. লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, ৩. খিলগাঁও মেরাদিয়া বাজার, ৪. সাদেক হোসেন খোকা খেলার মাঠ, ৫. উত্তর শাহজাহানপুর রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ৬. ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, ৭. কমলাপুরের গোপীবাগ ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ, ৮. পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, ৯. লালবাগের মরহুম হাজী দেলোয়ার হোসেন খেলার মাঠ ও সংলগ্ন এলাকা এবং ১০. কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে বুড়িগঙ্গা বাঁধ সংলগ্ন জায়গা।

ডিএসসিসির সম্পত্তি বিষয়ক প্রধান কর্মকর্তা খালিদ আহমেদ জানিয়েছেন, এবার আরমানিটোলা খেলার মাঠে পশুর হাট বসার অনুমোদন দেয়া হয়নি।

ঈদে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা বিষয়ে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, শতভাগ চেষ্টা থাকবে যেন এবার পশু হাট রাস্তায় না বসে। প্রথমে বলবো পশু যেন হাটের চৌহদ্দির ভেতরে নিয়ে যাওয়া যায়। এরপরেও না শুনলে পশু আটক করে থানায় নেয়া হবে।

শেয়ার করুন