রাবিতে নাটক ‘তনয়া’ মঞ্চায়ন

প্রকাশিত

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমকাল নাট্যচক্রের ৬১তম প্রযোজনার নাটক ‘তনয়া’ মঞ্চায়ন করা হয়েছে। আজমল হুদা মিঠু নিদের্শনায় বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে মঞ্চায়ন করা হয় নাটকটি।

তনয়া’র কাহিনি গড়ে উঠেছে, এক মা তার সদ্যজাত সন্তানকে হত্যা করার মধ্য দিয়ে। পরে সন্তান হত্যার দায়ে মাকে ধরে নিয়ে যায় পুলিশ। আদালতে চলতে থাকে মায়ের সন্তান হত্যার বিচার। কারণ হিসেবে পরে জানা যায়, মার পেটে যে সন্তান ছিলো তা এসেছে কিছু লম্পটদের ধর্ষণের ফলে। কিন্তু রাষ্ট্র ধর্ষণকারীদের কোনো বিচার করে না। বরং রাষ্ট্রের হেফাজতে থাকার সময় পুলিশের হাতেই অনবরত ধর্ষণ হতে থাকে। এভাবেই ফুটে উঠে রাষ্ট্র ও ক্ষমতার কবলে পড়ে আমাদের সমাজে নারীদের নির্যাতনের চিত্র।

নাটকটি দেখার পর অনুভূতির কথা জানিয়ে গণযোগাযোগ ও সাংবাকিতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, ‘বাইরে ব্যাপক বৃষ্টির পরও নাটক দেখতে এসেছি। সঙ্গীত-আবহসঙ্গীত অভিনয়সহ সব মিলিয়ে খুব ভালো লেগেছে।

তনয়া সম্পর্কে নির্দেশক আজমল হুদা মিঠু বলেন, আমাদের সমাজ দুইভাগে বিভক্ত। একপাশে শোষিত, অন্য পাশে শোষক। আমাদের সমাজে ও নাটকে সবসময়ই নারীরা শোষিত। তাদেরকে আমাদের সমাজ দ্বিতীয় লিঙ্গ হিসেবে বিবেচনা করে। কিন্তু আমরা নারীকে দ্বিতীয় লিঙ্গ বলতে নারাজ। আমরা নারী ও পুরুষের মধ্যে কোনো ভেদ দেখতে চাই না। নারী-পুরুষ সবাই মানুষ। আমরা সবাইকে মানুষ বলতে চাই। সেই বিষয়টাই ‘তনয়া’য় তুলে ধরতে চেয়েছি।

নাটকে অভিনয় করেছেন সুষ্মিতা রেজা মার্লিন, সানজানা আরেফীন, শাম্মী আকতার ইতি, নওশীন মাহজাবীন প্রমি, আবদুল্লাহ মুহাম্মদ সাকিব, সেলিম রেজা, জাহিদ খান তূর্য, শিমুল ও উজ্জ্বল হোসেন।

শেয়ার করুন