লিবিয়ায় নৌকাডুবি : ৮ বাংলাদেশি নিহত

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া উপকূলের কাছে প্রায় পাঁচশ অভিবাসন প্রত্যাশীকে নিয়ে ডুবে যাওয়া দুটি নৌকায় নিহতদের মধ্যে আটজন বাংলাদেশি রয়েছে। লিবিয়ার বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডুবে যাওয়া দুটি নৌকায় ৫৪ জন বাংলাদেশি ছিল। এদের মধ্যে আটজন এখনো নিখোঁজ রয়েছে। তারা কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। এরা হলেন- রমজান আলী (৫৮), সানোয়ারা খাতুন (৪২), ইউসুফ (৭), রিমা আবদুল আজিম (২), আট মাস বয়সী রাইসা আবদুল আজিম, আবুল বাশার (৪৭) এবং তার কন্যা। বাকী একজনের পরিচয় জানা যায়নি।

এদিকে নৌকা দুটির অন্তত দুশ জন অভিবাসন প্রত্যাশী মারা গেছে বলে জাতিসংঘ শরণার্থী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। তবে লাইফ জ্যাকেট পরে থাকায় বেশিরভাগ বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীকেই জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলে দূতাবাস সূত্র থেকে বলা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, নৌকা দুটিতে অভিবাসন প্রত্যাশীদের মধ্যে সিরিয়া, বাংলাদেশ ও সাহারা মরুভূমির দক্ষিণের দেশগুলোর নাগরিক ছিলেন। দীর্ঘদিন ধরে এই পরিবারগুলো লিবিয়াতে ছিলো। সন্তানদের সবার জন্মও হয়েছে লিবিয়ায়। তবে সম্প্রতি দেশটির পরিস্থিতি খারাপ হওয়ায় তারা সমুদ্রপথে ইটালি যাবার চেষ্টা করছিলেন।

শেয়ার করুন