শুভ জন্মদিন গুগল

প্রকাশিত

প্রযুক্তি ডেস্ক : ডিজিটাল হয়ে যাওয়া আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে সার্চ ইঞ্জিন গুগল। পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন এটি। তবে গুগলের জন্মদিন অনুসন্ধান করলে আপনার বিভ্রান্তি সৃষ্টি হওয়াই স্বাভাবিক। কারণ বিভিন্ন সময় গুগলের জন্মদিন পালিত হয়েছে বিভিন্ন দিনে। তবে সব বিভ্রান্তি অবসান ঘটিয়ে ২৭ সেপ্টেম্বর গুগল তাদের ডুডলের মাধ্যমে জানান দিয়েছে ‘আজ গুগলের জন্মদিন’।

বিভিন্ন উৎসব কিংবা বিশেষ দিনে গুগলের হোমপেজের ছবি পরিবর্তন করা হয়, যাকে  গুগল ডুডল বলা হয়। গুগলের ১৭ বছর উদযাপন উপলক্ষে গুগল ডুডল করা হয়েছে একটি সাদা সিআরটি কম্পিউটার মনিটর, লাভা ল্যাম্প এবং তার পাশে ছোট একটি পেঙ্গুইনের পুতুল। মনিটরে দেখা যাচ্ছে গুগলের হোমপেজ।

এর আগে ১৯৯৮ সালে গুগলের জন্মদিন পালন করা হয়েছিল ৩০ আগস্ট। ২০০৪ ও ২০০৫ সালে পালন করা হয় সেপ্টেম্বরের ৭ ও ৮ তারিখে। সেপ্টেম্বরের ২৬ তারিখেও পালন করা হয়েছে গুগলের জন্মদিন। তবে ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর পালন করা হয় গুগলের জন্মদিন। এর পর আর সেটা পাল্টানো হয়নি।

পৃথিবীর বহুল ব্যবহৃত এই সার্চ ইঞ্জিনের যাত্রা শুরু হয়েছিল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের হলের একটি রুমে। বিশ্ববিদ্যালয়ের ১৯৯৮ সালের পিএইচডির দুই ছাত্র ল্যারি পেজ ও সার্গেই ব্রিন এই সার্চ ইঞ্জিনের প্রাথমিকভাবে কাজ শুরু করেন।

শেয়ার করুন