সবই সিমই নিবন্ধন করতে হবে

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : নানান জল্পনা কল্পনা শেষে দেশের প্রায় ১৩ কোটি সিম নিবন্ধনের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশনা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে বিটিআরসিতে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা সব সিম পুনরায় নিবন্ধন করার নির্দেশনা পেয়েছি। নির্দেশনা অনুযায়ীই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। ’

এদিকে মঙ্গলবার সকালে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের জানান, স‘ব সিমই পুনরায় নিবন্ধন করতে হবে’। চলতি মাসেই বিটিআরসির নির্ধারিত ফরমে যথাযথভাবে নিবন্ধন ও পুনঃনিবন্ধন কার্যক্রম শুরু করবে বলেও তিনি জানান।

তিনি  বলেন, নির্ধারিত সময়ের পর রেজিষ্ট্রেশন ছাড়া অবৈধ সিম পাওয়া গেলে মোবাইল অপারেটরদের সিমপ্রতি ৫০ ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৪ হাজার টাকা জরিমানা গুণতে হবে।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি সাংবাদিকদের আরো জানান, সিম নিবন্ধনের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দেয় মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে বিটিআরসিতে পাঠানো এক চিঠিতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারে অপারেটরদের এক্সেসের সুযোগ দিতে উদ্যোগ নিতে বলা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘এনআইডি সার্ভারে এক্সেসের সুযোগ পাওয়ার পর অপারেটররা যাচাই করে অনিবন্ধিত সিম বন্ধ করতে পারবে।’ জরিমানার বিষয়টি মোবাইল ফোন অপারেটরদের চিঠি দিয়ে জানিয়ে দেয়া হবে বলে জানান তারানা হালিম।

এর আগে গত রোববার টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এক বৈঠকে একই নির্দেশনা দেন প্রতিমন্ত্রী। পরদিন সোমবার বিটিআরসির এক সাংবাদিক সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সুনীল কান্তি বোস শুধু মাত্র নিবন্ধনবিহীন সিম রেজিস্ট্রেশন করতে হবে বলে জানান।

বিষয়টি নিয়ে ধুম্রজালের সৃষ্টি হলেও আজ তারানা হালিম স্পষ্ট করে জানান, সব সিম নিবন্ধন করতে হবে এবং এ ব্যাপারে বিটিআরসিকে নির্দেশনা দিয়ে চিঠিও পাঠানো হয়।

শেয়ার করুন