১০ দিনেই শ্রম বিধিমালার গেজেট: প্রতিমন্ত্রী

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, আমরা শ্রম আইনের বিধিমালা চূড়ান্ত করেছি। আগামী ১০ দিনের মধ্যে বিধিমালার গেজেট প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশের পোশাক শিল্পের যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেতাদের সংগঠন অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের নিরাপত্তা, ভবনের অগ্নি নিরাপত্তা নিয়ে আমাদের বিভিন্ন উদ্যোগের কথা অ্যালায়েন্স প্রতিনিধিদের বলেছি। তারা যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে স্বল্প সুদে ঋণ দেবে ও দাম বৃদ্ধির ক্ষেত্রে তারা স্টেপ নেবে বলে জানিয়েছেন।

এছাড়া শ্রমিক নিরাপত্তায় নেওয়া সরকারের বিভিন্ন পদক্ষেপ ও পরিদর্শন কার্যক্রমে অ্যালায়েন্স সন্তোষ প্রকাশ করেছে বলেও জানান প্রতিমন্ত্রী।

বিধিমালায় সাড়ে ৩০০ বিধি রয়েছে। বিধিমালায় শ্রমিকদের নিরাপত্তা, কাজের পরিবেশ, ট্রেড ইউনিয়ন ও সংগঠন করা, ভবনের নিরাপত্তাসহ শিল্পের সার্বিক বিষয় বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে। বিধিমালায় রফতানিমুখী শিল্পের রফতানির আয়ের শূন্য দশমিক ০৩ শতাংশ শ্রমিকদের কল্যাণে একটি তহবিলে রাখার বিধান রাখা হচ্ছে সূত্র জানিয়েছে।

সংশোধিত শ্রম আইনের বাস্তবায়ন বিধিমালা প্রণয়নে দুটি কমিটি গঠন করা হয় ২০১৩ সালের আগস্ট মাসে। মূল কমিটির প্রধান করা হয় শ্রম সচিব মিকাইল শিপারকে। উপসচিব মো. আমিনুল ইসলামের নেতৃত্বে রয়েছে পাঁচ সদস্যের উপকমিটি।

শেয়ার করুন