ভৈরব পরিষদ মানেই ভিন্ন উৎসব, ভিন্ন আয়োজন

প্রকাশিত

মুক্তমন ডেস্ক: ভৈরব পরিষদ মানেই ভিন্ন উৎসব, ভিন্ন আয়োজন।
প্রবাস জীবনে এসেও বাংলাদেশের সমাজ, সংস্কৃতি কিংবা কৃষ্টি কালচার চর্চা আজ কাল তেমন একটা দেখা যায় না বললেই চলে, ইউরোপ কিংবা পাশ্চাত্যের জীবনে স্রোতে গা ভাসিয়ে দিয়ে প্রবাসী বাংলাদেশিরা আর মুল শেকড় থেকে অনেক দুরে,

এতক্ষন যেই বাস্তবতার শিরোনাম বলা হল তার সব কিছুকে ছাপিয়ে বাংলাদেশের মূল ধারার সুস্থ সাংস্কৃতিক চর্চা, মুল্যবোধ, ধর্মীয় অনুশাসন কিংবা বাংলা ভাষা ও মুক্তিযুদ্ধের ইতিহাস সব কিছুকেই প্রবাসের মাটিতে ধরে রাখার প্রয়াসে আজ থেকে বছর তিনেক আগে ভৈরবের একদল প্রবাসীদের উদ্যোগে পহেলা বৈশাখের মত আয়োজনের মধ্য দিয়ে ইতালির ভেনিসে ভৈরব পরিষদ প্রতিষ্ঠা লাভ করে।

চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে বাঙালির মিলন মেলার আয়োজন করা হয় ভেনিসের স্থানীয় সান জুলিয়ানো পার্কে।

সামাজিক আচরণবিধি মেনে প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাঙ্গালীর সুবিশাল এই আয়োজনে দিনভর শিশুদের ও বড়দের ৬ ধরনের গেইম শো, গান প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, প্রীতিভোজ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

ভেনিসের সামাজিক সংগঠন বাংলাদেশ সমিতি ভেনিস,বৃহত্তর ঢাকা এসোসোসিয়েশন, বৃহত্তর কুমিল্লা সমিতি, বৃহত্তর নোয়াখালী সোশ্যাল ফেডারেশন, বৃহত্তর চট্টগ্রাম এসোসিয়েশন ভেনিস,ভেনিস সম্মিলিত নাগরিক কমিটি ,ভেনিস বাংলা স্কুল, ত্রেভিজো বাংলা স্কুল,

ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি, নরসিংদী জেলা ফাউন্ডেশন ও নরসিংদী জেলা সমিতি, গাজীপুর জেলা সমিতি, গ্রীন সিলেট এসোসিয়েশন, আব্দুলপুর আঞ্চলিক সমিতি, মিঠামইন উপজেলা সমিতি, অষ্টগ্রাম উপজেলা সমিতি, দোহার ভেনিস ঐক্য পরিষদ, দোহার-নবাবগঞ্জ ঐক্যফ্রন্ট, ভেনিস আওয়ামী যুবলীগ ও ভেনিস ছাত্রলীগ সহ সব কয়টি সংগঠন সতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে।

পরিষদের ভারপ্রাপ্ত প্রধান উপদেষ্টা তোষন খান, উপদেষ্টা কাজী আবদুল মান্নান এবং মোঃ আবুল কাশেম সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

সংগঠনের সভাপতি কাজি আব্দুল্লাহ আল রোনাক, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম,সিনিয়র সহ-সভাপতি মোবারক হোসাইন আগত অতিথিদের কে শুভেচ্ছা জানান।

প্রতিষ্ঠালগ্ন থেকেই সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক নানা কর্মকান্ডের মধ্য দিয়ে চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে আগত অতিথিরা ভৈরব পরিষদ ভেনিস কে শুভেচ্ছা জানান।এছাড়াও ইতালিতে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে ভৈরব পরিষদ ভেনিস।

পবিত্র রমজান মাসে কুরআন প্রতিযোগিতা, সাধীনতা ও বিজয় দিবসে শিশুদের প্রতিযোগিতা, করোনা কালীন সময়ে ইমার্জেন্সি ফান্ড ও ত্রাণ বিতরণ,

পহেলা বৈশাখে নববর্ষ উদযাপন এবং ঈদ পুনর্মিলনী সহ নানা গঠনমূলক কর্মসূচির মধ্য দিয়ে এগিয়ে চলা ভৈরব পরিষদ এর মাধ্যমে প্রবাসে বেড়ে উঠা প্রজন্ম খুজে পাবে এবং যুক্ত থাকবে মুল শেকড়ে এমনটাই আশাবাদ ব্যক্ত করেছেন মিলন মেলায় আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে মধ্য পর্যায়ে সাংগঠনিক সম্পাদক আফজাল আলী কে ইতালিয়ান ব্যাংকে পদোন্নতি পাওয়ায় কৃতিত্বের সীকৃতি সরুপ ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।

এছাড়াও আসন্ন নির্বাচনে অংশগ্রহণ কারী একাধিক প্রার্থীকে নির্বাচনী প্রচারণার জন্য মিলন মেলায় অংশ নিতে দেখা যায়।।

আরো উপস্থিত ছিলেন পরিষদের উপদেষ্টা মন্ডলীর সদস্য মোহাম্মদ মুসা মিয়া,নূর মোহাম্মদ,কামাল মিয়া,রহমত উল্লাহ মাষ্টার,নুরুজ্জামান মোহাম্মদ,নূরে আলম সুমন,শহিদুল শহিদ,

সহ-সভাপতি মহিউদ্দিন মানিক,জয়নাল আবেদিন,নবী মিয়া,যুগ্ম সাধারন সম্পাদক আবুল বাশার,সেলিম হোসাইন,সমাজ কল্যান সম্পাদক সাইদ মোস্তফা,সামি খান,জহিরুল হক,মিয়া ফরহাদ,সোহাগ মিয়া সহ সংগঠনের সকল সদস্যরা।

শিশু ও মহিলাদের ৬ টি খেলার পরিচালনা করেন সংগঠনের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদিকা নাসরিন জাহান মনি ও মহিলা সম্পাদিকা ফারজিয়া মানিক, সহযোগীতায় ছিলেন সংগঠনের মহিলা সম্পাদিকা রুমি খান,তাসলিমা ইসলাম ও আঞ্চলিক উপদেষ্টা সোহেলা আক্তার বিপ্লবী।

পুরুষদের খেলা পরিচালনা করেন প্রচার সম্পাদক সানি হক ও সহযোগীতায় দেলোয়ার হোসাইন,মিয়া মোবারক।

ভেনিসের স্বনামধন্য রেস্টুরেন্ট আল-মদিনা বাংলা মিষ্টি ঘর এর রুচি পূর্ণ ও মানসম্মত খাবার এবং বাংলা মিউজিক ভেনিসের সহযোগীতায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

শেয়ার করুন