রাগ দিয়ে সহকার্মীদের প্রভাবিত করতে পারে না নারী

ডেস্ক প্রতিবেদন : বেশিরভাগ কর্মজীবী নারী মনে করেন অফিসে বা কর্মক্ষেত্রে রাগ কিংবা দেমাগ (মুড) দেখালে সহজেই অন্যকে প্রভাবিত করা যায়। কিন্তু ধারণাটি একদম ভুল।

লিঙ্গ বৈষম্য নিয়ে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় প্রতিবেদনে বলা হয়েছে, অফিসে বিভিন্ন আলোচনা বা বিতর্কের সময় নারীরা যদি তাদের সহকর্মী বা অধীনস্থদের সঙ্গে রেগে কথা বলেন বা খারাপ আচরণ করেন; তাহলে সবাইকে প্রভাবিত করার ক্ষমতার পাশাপাশি তার প্রতি বিশ্বাসও অনেক কমে যায়।

হিউম্যান বিহেভিয়ার জার্নালে প্রকাশিত গবেষণাটির সহ-পরিচালক জেসিকা সালেরনো বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে, সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থাসহ যে কোনো প্রতিষ্ঠানে যেসব নারীরা উদ্ধত আচরণ দিয়ে কোনো কাজের বিষয়ে সিদ্ধান্ত নেন;  তা মানতে অন্যদেরও প্রভাবিত করার চেষ্টা করেন তখন ওই সিদ্ধান্ত কেউ সাদরে গ্রহণ করে না।

গবেষণায় দেখানো হয়েছে, কর্মক্ষেত্রে নারীদের রাগি আচরণ কীভাবে অন্যদের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

সালেরনো আরো বলেন, এ গবেষণায় আরো দেখা গেছে পুরুষরা যখন রেগে কোনো সিদ্ধান্ত বা মতামত প্রকাশ করে; তখন তা অন্যদের কাছে বেশি বিশ্বাসযোগ্য ও নির্ভুল মনে হয়। কিন্তু একইভাবে নারীরা তাদের মতামত বা সিদ্ধান্তের কথা জানালে অন্যরা মনে করেন নারীটি আবেগ প্রবণ হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে।