সত্যিকারের খুনীদের ধরেন, সেটা কেষ্টা বেটাই হোক বা অন্য কেউই হোক

মোস্তফা সারওয়ার ফারুকী :

আজিজ মার্কেটতো শিরদাঁড়া সোজা করে দাঁড়াবেই।

তবে বিখ্যাত লেখক শিল্পীদের পুরস্কার বর্জন আর প্রতিবাদে সামিল হওয়ার আহ্বান না জানালেই ভালো। তাঁরা এতোটাই পঁচে গেছেন, রংধারী দালাল হয়েছেন ( কেউ এই দল আর কেউ ঐ দল ) যে তারা যোগ দিলে এই পুরা আন্দোলনই মানুষের কাছে তার আবেদন হারাবে।

আমাদের সবাইকে একযোগে বলতে হবে, ধর্মের নামে আর একটাও খুন না ( যদিও আমরা আজও জানলাম না খুনগুলো আসলে কারা করলো), মুক্তমনার নামে কোনো ঘৃণার ছড়াছড়ি না ।
আস্তিক কতো বোকা, আস্তিকের নবী রসুল কতো খারাপ, আর নাস্তিক কতো মেধাবী- এই সব বালখিল্য জ্ঞানের চর্চা বাদ দিয়ে জগতের হাজার বিষয় আছে বেছে নেন। কিছু খুঁজে না পেলে অল্প পরিশ্রমে ঢেঁড়স চাষের পদ্ধতি আবিস্কার নিয়া গবেষণা করেন। ওতে জাতির উপকার হবে। আস্তিক গাধা প্রমাণিত হলে বা আস্তিকের নবীকে নীচে নামানো গেলে জগতের কোনো উপকারই হবে না । মাঝখান থেকে হানাহানি কাটাকাটিতে মানুষ মরবে আর আপনারা বিদেশী দূতাবাসের ভিসার জন্য দৌড়াবেন। একটু প্রাগমাটিক হন, ভাইয়েরা । ধর্ম মানুষের বিশ্বাস । ওটা যুক্তি দিয়া ভূল প্রমাণের এই অপ্রয়োজনীয় চেষ্টায় কি ফল? আর ধর্মকে ব্যবহার করে যদি মানুষের অগ্রগতি আটকানোর চেষ্টা করা হয়, সেটাকে মোকাবেলা বা প্রশ্ন করতে হবে সতর্ক কমপ্যাশন দিয়ে। সেটা করার মতো দরদ এবং মমতা আপনাদের দেখা যাচ্ছে না । তাই খ্যামা দেন। এইসব প্রশ্ন তুলতে হয় এমন মমতা আর শ্রদ্ধা নিয়ে যেনো বিশ্বাসী না মনে করে আপনি তারে আর তার ধর্মরে গালি দেওয়ার এজেন্ডা নিয়াই কেবল আগাচ্ছেন। বাউলরা এই বাংলায় বহু আগ থেকে এইসব প্রশ্ন জারী রাখছে। প্রেমের সহিত বললে অনেক গভীর প্রশ্নও করা যায়।

আর ওহে ধর্ম রক্ষক ভাইয়েরা, ধর্মের সম্মান বাড়াইতে গিয়া অসম্মান করে বসবেন না । আল্লাহ নাই বললে আল্লাহ্‌র কিছু যায় আসেনা । আল্লাহ সর্ব শক্তিমান । তাঁর সৃষ্টিজগতের এবং তাঁর নিজের সম্মান রক্ষায় তিনি আপনার বা কাহারো সাহায্যের মুখাপেক্ষী নন। দয়া করে আপনার প্রিয় ধর্মের অপ্রিয় ইমেজ তৈরি করবেন না । এর চাইতে বেশী নিন্দা আর অপমান নিয়া নবীজী ধর্ম প্রচার করছেন ভালোবাসা আর ক্ষমার গুন দিয়া। তরবারি দিয়া কখনোই ধর্মের প্রচার সম্ভব হইতো না । তাহলে ইসলাম এই বাংলা পর্যন্ত আইসা পৌঁছতো না আর আপনিও আজকে ইসলাম রক্ষার নামে চাপাতি ধরার সুযোগ পাইতেন না । ভালোবাসেন আল্লাহকে, তাঁর সৃষ্টিকে। আর যিনি আপনাকে আঘাত দেন তাঁর হেদায়েতের জন্য আল্লাহ্‌র কাছে প্রার্থনা করেন।

আর প্রিয় সরকার, যা কিছু ঘটে কেষ্টা বেটাই চোর, এটা বলে আর সময় নষ্ট করার সময় নাই। সত্যিকারের খুনীদের ধরেন, সেটা কেষ্টা বেটাই হোক বা অন্য কেউই হোক। এখনই।

(লেখাটি ফেসবুক পাতা থেকে নেয়া)