ঢাকায় বলিউড ছবি মুক্তির দাবি হৃত্বিকের

বিনোদন প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লীগের(বিপিএল) তৃতীয় আসরের উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার রাতে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পারফর্ম করেন বলিউড তারকা হৃত্বিক রোশন ও জ্যাকুলিন ফার্নান্দেজ। এ সময় বাংলাদেশে বলিউডের সিনেমা মুক্তি দেয়ার দাবী জানান হৃত্বিক।

বাংলাদেশে বলিউড সিনেমা মুক্তি দেয়ার জন্য দীর্ঘ দিন ধরেই নানাভাবে পরিকল্পনা করছেন বলিউডের প্রভাবশালী নির্মাতা ও তারকারা। গত মাসেই বাংলাদেশ সফর করে গেছেন বলিউডের প্রযোজক-পরিচালক জুটি মুকেশ ভাট ও রমেশ সিপ্পি। তারাও বাংলাদেশে বলিউডের সিনেমা মুক্তি দেয়ার জন্য নানা রকম বক্তব্য দিয়েছিলেন।

এবার হৃত্বিক যেন তাদের সেই দাবীকেই আরো জোড়ালো করতে এলেন। বাংলাদেশের আমন্ত্রণে ঢাকায় এসে বলিউডের সিনেমা মুক্তি দেয়ার দাবী জানালেন হৃত্বিক।

তিনি বলেন, ‘হিন্দি ছবি এখানে মুক্তি পায় না কেন? আমি কথা দিচ্ছি হিন্দি ছবি এখানে মুক্তি পেলে আমি মঞ্চে নয় আপনাদের সঙ্গে মিশে পারফর্ম করব।’

বাংলাদেশের টাকায় এখানে নাচতে এসে হৃত্বিকের এমন বক্তব্যে সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ঢাকাই সিনেমার চিত্রনায়ক জয় চৌধুরী ফেসবুকে লিখেন, ‘হৃত্বিকের সব কিছুই ভালো লাগলো কিন্তু শেষটা একটু কেমন হলো না? মনে হলো বাংলাদেশে পারফরমেন্স করতে আসেনি, তাদের সিনেমার বাণিজ্য করার জন্য এসেছেন। হৃত্বিক বলেছেন, বাংলাদেশে কেন তাদের সিনেমা মুক্তি দেওয়া হয় না? বাংলাদেশের দর্শকদের তিনি আরও অফার দেন যদি তাদের সিনেমা এ দেশে মুক্তি দেওয়া হয় তাহলে তিনি এদেশের সব দর্শকদের সঙ্গে নাচবেন হা হা হা। মজার ব্যাপার মিস্টার হৃত্বিক আপনার হয়তো জানা নেই আমাদের ফ্রি পেলে যেমন আলকাতরা খাওয়ার অভ্যাস আছে তেমনই মা ও মাটির সম্মান রক্ষার্থেও পিছু হটি না। আমাদের সোনার বাংলার অনেক কিছুই আপনারা ভোগ করছেন দয়া করে আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে আপনাদের চোখটা দুরেই রাখুন।’

hrittik-homeতরুণ নাট্যকর্মী মামুন আহমেদ ফেসবুকে লিখেন, ‘আমাদের টাকায় এখানে নাচতে এসে তাদের সিনেমার মার্কেটিং করে গেলো। বাংলাদেশে বলিউডের সিনেমা কেন মুক্তি পায় না? হৃত্বিক এই বক্তব্য দিয়ে ঠিক করেন নি।’

অন্যদিকে জ্যাকুলিন ও অনুষ্ঠান আয়োজকদের সমালোচনা করে মামুন লিখেন, ‘জ্যাকুলিন আধা ঘন্টা পারফরমেন্স করবেন জেনেছিলাম। তিনি তো পাঁচ মিনিটেই মঞ্চ থেকে নেমে গেলেন। সারাক্ষণ মঞ্চ তো মাতালেন দেশী শিল্পীরা। তবে এতো টাকা খরচ করে ভারতীয় শিল্পীদের আনার মানে কি? শুনলাম পাঁচ মিনিটের এই পারফরমেন্সের জন্য জ্যাকুলিন ৩০ লাখ টাকা নিয়েছেন।

এই অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার সকালে ঢাকায় আসেন হৃত্বিক। রাতের ফ্লাইটেই ভারতে ফিরে যান তিনি। বাংলাদেশী শিল্পীদের মধ্যে এই অনুষ্ঠানে নৃত্যে অংশ নেন মৌ ও বাফা’র শিল্পীরা। এছাড়া আইয়ুব বাচ্চু, মমতাজ অনুষ্ঠানে গান পরিবেশন করেন।