একি শনির দশা! সানীর পর অবৈধ তাসকিনও!

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের ক্রিকেটে শনির দশা লাগিয়েই যেন হাজির হয়েছে শনিবারের (১৯ মার্চ) দিনটি। শেষ পর্যন্ত তাসকিন আহমেদও ঝড়ে পড়লেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। আগামীতে অনির্দিষ্টকালের জন্যই মাঠে বল হাতে ছুটতে দেখা যাবে না বাংলাদেশের এই পেস তারকাকে। কারণ, তাসকিনের বোলিং অ্যাকশন অবৈধ বলে রায় দিয়েছে আইসিসি। ফলে অ্যাকশন না শুধরানো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকছে তাসকিনের বোলিং।
শনিবার দুই দু’টি দুঃসংবাদ হজম করতে হয়েছে দেশের ক্রিকেটকে। বোলিং অ্যাকশন ত্রুটিযুক্ত হওয়ায় শনিবার বাংলাদেশের স্পিনার আরাফাত সানিকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই শোকের ধাক্কা সামলে উঠতে না উঠতেই কিছু সময় বাদে আরেকটি দুঃসংবাদ শুনতে হয়েছে বাংলাদেশকে।
বোলিং অ্যাকশনে ত্রুটি থাকায় পেসার তাসকিন আহমেদকেও নিষিদ্ধ করেছে আইসিসি। শনিবার বিকালে তাসকিনের বোলিং অ্যাকশন অবৈধ বলে রায় দেওয়ার পাশাপাশি তাকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে আইসিসি।
প্রসঙ্গত, চলমান টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে (বাছাই পর্বে) ওমানের বিপক্ষে ম্যাচে সানি ও তাসকিনের বোলিং অ্যাকশন নিয়ে আপত্তি তুলেছিলেন আম্পায়াররা। ফলে চেন্নাইয়ের একটি ল্যাবে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হয়েছিল তাদের। সেই পরীক্ষার ভিডিও ফুটেজ পর্যালোচনা শেষে শনিবার বাংলাদেশের এই বোলারকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অবশ্য বোলিং অ্যাকশন শুধরিয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সুযোগ থাকছে এই দুই বোলারের।