পুলিশের হিট লিস্টে সাংবাদিক

হুসাইন মোঃ জিয়াউল হুদা
সিনিয়র রিপোর্টারঃ

কোন সুনির্দিষ্ট নির্দেশনা না থাকার পরেও যত্র তত্র হয়রানির উদ্দেশ্যে পুলিশ বাহিনীর তোপের মুখে পড়তে হচ্ছে সংবাদিকদের। বিনা প্রয়োজনে বিভিন্ন ভাবে হেনস্তা  হয়ে অসহায় হয়ে পড়ছে জাতির বিবেক বলে খ্যাত সাংবাদিক সমাজ।পুলিশ বাহিনী সারাদিনের অপারেশনে হিট লিস্টে রাখছে সাংবাদিকদের।
যেখানেই মিডিয়ার গাড়ি সেখানেই পুলিশের ডিউটিরত কর্তা ব্যাক্তিগণ দায়িত্ব পালনের নামে সাংবাদিকদের হেনস্তা করছে। সাংবাদিক পরিচয় দেয়ার পরেও নিস্তার মিলছেনা অনেকের। আইন ভঙ্গের দায়ে বিভিন্ন অংকের টাকা জরিমানা  করা হচ্ছে। কোন কোন জায়গায় সানবাদিকদের বিনা কারণে লাঞ্ছিত করবার খবরও পাওয়া গেছে।  দ্রুত এই অবস্থার অবসান না হলে সামনে পরিস্থিতি আরও নাজুক হওয়ার আশংকা প্রকাশ করছেন সংশ্লিষ্ট ব্যাক্তিগণ।

সম্প্রতি এই সংক্রান্ত খবর বিভিন্ন মিডিয়াতে প্রকাশ হওয়ার পরেও টনক নড়ছে না সংশ্লিষ্টদের। এ নিয়ে গোটা নাগরিক সমাজ উদ্বিগ্ন। এই ভাবে চলতে থাকলে এক সময় সমগ্র মিডিয়া অচিরেইআইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নগ্ন হামলার শিকার হবে বলে অভিমত প্রকাশ করেন কেউ কেউ।
সচেতন মহল এই সমস্যার সমাধানে সাংবাদিকদের জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান। সাংবাদিক নেতারা এই ব্যাপারে ঊর্ধ্বতন কর্তিপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। এই ব্যাপারে দ্রুত কোন পদক্ষেপ না নেয়া হলে অচিরেই বৃহৎ আন্দোলনের ডাক দেয়া হবে বলে জানা যায়।

সব সরকারের আমলেই সাংবাদিকদের অধিকারকে খর্ব করে রাখা হয়েছে। বর্তমান সরকার যদিও সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠায় বাস্তবভিত্তিক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে তথাপি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই ধরনের তৎপরতা সরকারের ভুমিকাকে প্রশ্ন বিদ্ধ করে তুলছে।