এবার র‌্যাব সদর দফতরে আত্মঘাতী জঙ্গী হামলা : হামলাকারী নিহত

নিজস্ব প্রতিবেদক : ঢাকার আশকোনায় র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। গত বুধবার ও বৃহস্পতিবার মিলিয়ে সীতাকুণ্ডে টানা ১৯ ঘণ্টার শ্বাসরুদ্ধকর জঙ্গিবিরোধী অভিযানে নারীসহ নিহত হয় চার জঙ্গি ও এক শিশু। এর সাতাশ ঘণ্টা পার হতে না হতেই ঢাকায় আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটালো এক জঙ্গি।
শুক্রবার রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পের ভেতরে অবস্থিত র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে এই আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছে। র‌্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সরোয়ার বিন কাশেম বলেছেন,‘জুমার নামাজের আগে ২৫-৩০ বছর বয়সী অপিরচিত এক যুবক ক্যাম্পের সামনে বোমার বিস্ফোরণ ঘটায়। এতে ঘটনাস্থলেই সে মারা যায়।’
আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, আত্মঘাতী ওই জঙ্গির শরীরে সুইসাইডাল ভেস্ট বাঁধা ছিল।
jongiআত্মঘাতী হামলায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন। তারা হলেন, র‌্যাবের কনস্টেবল আরিফ, ল্যান্স করপোরাল মিজান। শুক্রবার দুপুরে ঘটনার পরপরই তাদের সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত র‌্যাব সদস্যরা আশঙ্কামুক্ত রয়েছেন।
এর আগে গত বুধবার চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার প্রেমতলায় বেলা সাড়ে তিনটা থেকে ছায়ানীড় নামে একটি বাড়ি ঘিরে রাখে পুলিশ। এরপর গতকাল বৃহস্পতিবার সকাল ছয়টায় ছায়ানীড়ের ভেতরে পুলিশের সোয়াট টিমের নেতৃত্বে অপারেশন অ্যাসল্ট সিক্সটিন অভিযান শুরু হয়। অভিযান শুরুর তিন ঘণ্টা পর সকাল সাড়ে নয়টায় বাড়ি থেকে প্রথম একটি শিশুকে বের করে আনা হয়।এরপর একে একে আটকে পড়া তিনটি পরিবারের ২০ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। অভিযানের ব্যাপ্তি ছিল চার ঘণ্টা।
এই ঘটনার রেশ কাটতে না কাটতেই আজ শুক্রবার আশকোনাতে র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে আত্মঘাতী হামলা চালায় এক জঙ্গি।
এদিকে ঘটনার পর থেকে ঘটনাস্থল ঘিরে রাখা হয়েছে। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান জানান, র‌্যাবের আশকোনায় নির্মানাধীন কার্যালয়ে শুক্রবার বেলা ১টার দিকে একজন পুরুষ দেয়াল টপকে প্রবেশ করার চেষ্টা করে। তখন গোসলে থাকা র‌্যাব সদস্যরা তাকে চ্যালেঞ্জ করলে ওই যুবক সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে সে নিহত হয় পাশাপাশি র‌্যাবের ২ সদস্য আহত।
তিন মাস আগেও এই আশকোনাতেই জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী। গতবছর ২৪ ডিসেম্বর রাজধানীর আশকোনার জঙ্গি আস্তানায় প্রায় ১৬ ঘণ্টার পুলিশি অভিযানে জঙ্গি নেতা তানভীর কাদেরীর ছেলেসহ দুজন নিহত হওয়ার ঘটনা ঘটে। দক্ষিণখানের পূর্ব আশকোনায় হজ ক্যাম্পের কাছে তিনতলা বাড়ি সূর্য ভিলায় অভিযান চালানো হয়। ওই বাড়িতে আত্মঘাতী বিস্ফোরণে নিহত দুজনের একজন হলেন জঙ্গিনেতা তানভীর কাদেরীর ১৪ বছর বয়সী ছেলে। অন্যজন পলাতক জঙ্গি নেতা রাশেদুর রহমান সুমনের স্ত্রী শাকিরা বলে জানিয়েছিল পুলিশ কর্মকর্তারা।