সাম্প্রদায়িক অপশক্তি আমাদের প্রধান বিপদ: কাদের

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে বিএনপি নেত্রী খালেদা জিয়া সাড়া দিলে আজকে আশকোনায় আত্মঘাতী বিস্ফোরণ ঘটতে পারত না। এখনো হলি আর্টিজেন-শোলাকিয়া থেকে আমরা বের হতে পারিনি। আমাদের প্রধান বিপদ সাম্প্রদায়িক অপশক্তি।
শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধুর ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ‘বাঙ্গালী সাংস্কৃতিক জোটে’র বঙ্গবন্ধুর জন্ম উৎসব ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
নেতিবাচক রাজনীতি পরিহার করার জন্য বিএনপিকে পরামর্শ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে আপনি সাড়া দেননি। গত নির্বাচনের আগে আপনাকে আমন্ত্রণ করেছিলেন আলোচনায় বসতে, আপনি আসেননি। তখন যদি প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিতেন, তাহলে পেট্রোল বোমা দিয়ে মানুষ হত্যা করা এবং এর ধারাবাহিকতায় আজকে আশকোনায় ‘আত্মঘাতী’ বিস্ফোরণের ঘটনা ঘটতো না।
বিএনপিকে আগামী নির্বাচনের প্রস্তুতির আহ্বান জানিয়ে কাদের বলেন, বাংলাদেশের রাজনীতির পরিবেশটা কে নষ্ট করেছে? এসব নেতিবাচক রাজনীতির ধারা পরিহার করে ইতিবাচক রাজনীতিতে আসুন। আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিন।
আগামী নির্বাচনে বিএনপির ভরাডুবি হবে দাবি করে কাদের বলেন, আলোচনা সংলাপের জন্য চিৎকার করে কোনো লাভ হবে না। তারা (বিএনপি) বুঝতে পেরেছে আগামী নির্বাচনেও কোনো সুবিধা করতে পারবে না। তাই তারা এক এক সময় এক এক কথা বলছেন।
প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর নিয়ে বিএনপির বিভিন্ন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, তারা এখন ভারতে কি চুক্তি হবে সেটা নিয়ে এত কথা বলছেন। ভারত সফরে যত চুক্তি হবে সব প্রকাশ্যে হবে। দেশের স্বার্থে, জাতির স্বার্থে এসব চুক্তি হবে। দেশের সার্বভৌমত্ব ঠিক রেখে।
সংগঠনের সভাপতি চয়ন ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ, বাঙ্গলী সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শামীম আহমেদ।