বুরুন্ডিতে অবিবাহিত যুগলদের বিয়ের নির্দেশ, নইলে শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক : মধ্য আফ্রিকার দেশ বুরুন্ডিতে যেসব যুগল বিয়ে না করে একসাথে বসবাস করছেন – তাদেরকে এ বছর শেষ হওয়ার আগেই বিয়ে করার নির্দেশ দিয়েছে সরকার। যারা এ নির্দেশ অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।
দেশটির প্রেসিডেন্ট পিয়ের এনকুরুনজিজা সম্প্রতি ‘সমাজের নৈতিকতা প্রতিষ্ঠার’ যে অভিযান শুরু করেছেন তার আওতায়ই এ পদক্ষেপ। তিনি বলেন, স্কুলে পড়া মেয়েদের গর্ভবতী হয়ে পড়ার ঘটনা খুব বেশি বেড়ে গেছে। অনেক পুরুষ বর্তমান অবস্থার সুযোগ নিচ্ছে- তারা একই সাথে একাধিক মেয়ের সঙ্গে থাকছে।
সরকারের একজন মুখপাত্র বলেন, জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর জন্য অনানুষ্ঠানিক সম্পর্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া জরুরি হয়ে পড়েছে। গির্জা এবং রাষ্ট্র অনুমোদিত বিয়েই জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর উপায় এবং এটি দেশপ্রেমিকদের একটি কর্তব্যও বটে।
তবে এ আইন যারা ভঙ্গ করবে তাদের কি ধরনের শাস্তি দেয়া হবে তা স্পষ্ট নয়। প্রেসিডেন্ট এনকুরুনজিজা একজন নব্যরক্ষণশীল (বর্ন-এগেইন) খ্রিস্টান।
পিয়ের নামে একজন কৃষক বিয়ে না করেও তার প্রেমিকার সাথে থাকছেন। তিনি বলেন, তাকে স্থানীয় কর্মকর্তারা ইতিমধ্যেই তাদের জরিমানার হুমকি দিয়েছেন এবং বলেছেন- বিয়ে ছাড়া তাদের সন্তান হলে সে বিনামূল্যে শিক্ষা বা চিকিৎসার সুযোগ পাবে না। সূত্র: বিবিসি