এবারও ঈদে টানা ৯ দিনের ছুটি!

নিজস্ব প্রতিবেদক : ঈদ আসতে এখনো কমপক্ষে ২৯ দিন বাকি। তবে গতবারের মতো এবারও ঈদের ছুটির হিসেব নিকেষ শুরু হয়েছে। হিসবে দেখা যাচ্ছে, আগামী মাসে ঈদ উপলক্ষে টানা নয় দিনের ছুটির কবলে পড়তে যাচ্ছে দেশ! মানে চলতি অর্থবছরের শেষ সপ্তাহের পুরোটাই ছুটিতে যাবে।
আজ রবিবার থেকে শুরু হচ্ছে রোজা। ধারণা করা হচ্ছে, এবার ২৯ দিনে হবে রমজান মাস। এতে করে ঈদ হবে ২৬ জুন সোমবার। ফলে আগামী ২৫ জুন রবিবার থেকে শুরু হবে ঈদের ছুটি। রবি, সোম এবং মঙ্গলবার তিন দিন ঈদের ছুটি হলেও আগের শুক্র এবং শনিবার সাপ্তাহিক ছুটি মিলে কার্যত ছুটি শুরু হবে ২৩ জুন শুক্রবার থেকে। এতে করে ঈদে টানা ছুটি মিলবে পাঁচ দিনের। এর সাথে পরের বুধবার এবং বৃহস্পতিবার ছুটি ম্যানেজ করে অনেকই পরের রবিবারে অফিসে ফিরবেন। অর্থাৎ ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা নয়দিন ছুটি কাটাবেন।
রোজা যদি ৩০টি হয় সেক্ষেত্রে অবস্থা আরো সুবিধাজনক হবে বলে মন্তব্য করেছেন সরকারি অফিসের একজন কর্মকর্তা। এক্ষেত্রে ঈদ হবে মঙ্গলবারে এবং ঈদের ছুটি শুরু হবে কিন্তু ২৫ জুন রবিবার থেকেই। এই অবস্থায় পরের বৃহস্পতিবার ম্যানেজ করে ঈদের ছুটি নয় দিনই থাকছে।
ওই কর্মকর্তা জানান, আগামী ২৬ কিংবা ২৭ জুন যখনি ঈদ হোক না কেন ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত স্থবির থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কার্যক্রম। অর্থ বছরের শেষের পুরো সপ্তাহ অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির থাকলে বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে বলেও তিনি মন্তব্য করেন। আরেকজন কর্মকর্তা জানান, প্রতি বছর ঈদের আগে ছুটি নেয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এবার আগে নয়, ঈদের পরেই ছুটি নেয়ার তোড়জোড় শুরু হবে।