‘প্রথম ধাপে ১ লাখ রোহিঙ্গা হস্তান্তর’

ডেস্ক : প্রথম ধাপে প্রত্যাবাসনের লক্ষ্যে আজ শুক্রবার ১ লাখ রোহিঙ্গার তালিকা মিয়ানমারকে হস্তান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ শুক্রবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে দলের পক্ষ থেকে ত্রাণ বিতরণকালে এ তথ্য জানান তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের নিরাপদে ও স্বসম্মানে নিজ দেশে ফেরত পাঠাবে। সে লক্ষ্যে জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতায় কাজ করে যাচ্ছে জয়েন্ট ওয়ারর্কিং গ্রুপ।

ওবায়দুল কাদের বলেন, যদি শুরু থেকে মিয়ানমারের উস্কানিতে সাড়া দিয়ে তাদের সঙ্গে সংঘাতে জড়াতো সরকার, তাহলে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বুঝা হয়ে থাকতো। কিন্তু আওয়ামী লীগ সভানেত্রী তাদের উস্কানিতে সাড়া না দিয়ে যেভাবে রোহিঙ্গা সংকট মোকাবেলা করেছেন তা বিশ্ববাসীর মুখে মুখে আজ।

আগামী জাতীয় নির্বাচনে বিএনপি না এলেও সময় মতো নির্বাচন হবে জানিয়ে কাদের বলেন, সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না। নিজেদের অস্তিত্ব রক্ষা করতে চাইলে বিএনপির নির্বাচনে আসার বিকল্প নেই।

কাদের বলেন, দেশের উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে জনগণ আওয়ামী লীগকে ভোট দেবে। তাই আগামী নির্বাচনেও আওয়ামী লীগ জয় পাবে বলে আমরা শতভাগ আশাবাদী।

১৪ দলের নেতা ও সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ূয়া, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ূয়া, স্থানীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদি ও আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ দলীয় নেতৃবৃন্দরা এ সময় উপস্থিত ছিলেন।

ত্রাণ বিতরণ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে জেলা ছাত্রলীগ ব্যবস্থাপনায় পরিচালিত মেডিকেল পরিদর্শন এবং বিনামূল্যে ওষুধ বিতরণ করেন।