জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানা যাবে যেভাবে

ডেস্ক : আগামী শনিবার একযোগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা-২০১৭ ফল প্রকাশ হবে। ওইদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দিয়ে এর প্রতিকী প্রকাশ করা হবে।

দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান পৃথক সংবাদ সম্মেলন আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এর পর পরই তা ওয়েবসাইটে উন্মুক্ত এবং স্ব স্ব প্রতিষ্ঠান নিজস্ব ই-মেইলে এ ফলাফল পাঠানোর মাধ্যমে প্রকাশ করা হবে।
২ মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর মোবাইল এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে শিক্ষার্থীর ফল জানতে পারবেন।

মোবাইলে যেভাবে জানা যাবে পরীক্ষার ফল : JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন- ঢাকার ক্ষেত্রে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানা যাবে কাঙ্ক্ষিত ফল। যেমন- JSC DHA 223657 2017 এবং Send করতে হবে 16222 নম্বরে।

ইন্টারনেটের মাধ্যমে ফল পেতে: http://www.educationboardresults.gov.bd -এ ঠিকানায় গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে ফল জানা যাবে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের www.moedu.gov.bd ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে : DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং http://dperesult.teletalk.com.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।