৭-১৩ এপ্রিল ‘ই-কমার্স সপ্তাহ’

নিজস্ব প্রতিবেদক : বাংলা নববর্ষ উপলক্ষে আগামী ৭ থেকে ১৩ এপ্রিল ‘ই-কমার্স সপ্তাহ’ উদযাপন করবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) বিকালে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল এ তথ্য জানান। এ সময় ই-ক্যাবের সভাপতি ও অভিনেত্রী শমী কায়সারও উপস্থিত ছিলেন।

শমী কায়সার বলেন, ‘বিজনেস টু ই-বিজনেস’- মানে ফিজিক্যাল ব্যবসাকে আমরা ই-সার্ভিসের মাধ্যমে অনলাইনে নিয়ে এসেছি ই-ক্যাবের মাধ্যমে। এর ফলে শুধু শহর নয় বরং গ্রামের প্রত্যন্ত অঞ্চলে থেকে যে কেও এই সেবা গ্রহণ করতে পারবেন। কাউকে আর কষ্ট করে গ্রাম থেকে ঢাকা এসে কেনাকাটা করতে হবে না।

এ সময় তিনি আরও বলেন, এই সেবাটিকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে আমাদের বিভিন্ন পলিসির মধ্য দিয়ে আসতে হয়েছে। আমাদের আইসিটি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতা নিতে হয়েছে। আমরা ডাক বিভাগকে কাজে লাগিয়ে প্রত্যেক অঞ্চলে যেনো সেবা গ্রহণ করা যায় সেদিকেও দৃষ্টি দিয়েছি। এ ছাড়াও একটি মোবাইল অ্যাপের মাধ্যমেও গ্রাহক যেনো খুব সহজে ই-ক্যাব সেবা গ্রহণ করে কেনাকাটা করতে পারে সেটিও নিশ্চিত করেছি।

এ সময় তিনি সরকারের প্রতি ৭ এপ্রিলকে জাতীয় ই-কমার্স দিবস ঘোষণা করারও আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ই-ক্যাবের সাধারণ সম্পাদক তমাল বলেন, দিবসটি উপলক্ষ্য ৭ এপ্রিল রাজধানীর আগারগাঁও-এর আইসিটি টাওয়ারের বিসিসি ভবনে আইসিটি বিজনেস কাউন্সিল (আইবিপিসি) ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে এবং এসএসএল কমার্সের পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোগিতায় আমরা একটি ই-কমার্স ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছি। সেখানে প্রধান অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত থাকবেন বলে কথা রয়েছে।