রপ্তানিতে স্বরূপকাঠীর চারা গাছ

পিরোজপুর প্রতিনিধি : দেশের বনায়নের চাহিদা পূরণ করে পিরোজপুরের স্বরূপকাঠী উপজেলার নার্সারির চারা গাছ এখন বিদেশে রপ্তানি হচ্ছে। বর্তমানে এসব নার্সারিতে উৎপাদিত চারা গাছ রপ্তানি হচ্ছে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে।

উপজেলা কৃষি অফিসের হিসাব মতে, পিরোজপুরের স্বরূপকাঠীতে ৪৮৪ হেক্টর জমিতে ১৭২৯টি নার্সারি রয়েছে। তবে এ সব নার্সারির বেশিরভাগই হলো উপজেলার ৪টি ইউনিয়নে। এসব নার্সারিতে বছরের সব সময় পাওয়া যায় আম, কাঁঠাল, পেয়ারাসহ বিভিন্ন দেশী বিদেশি ফল ও কাঠ জাতীয় গাছের চারা।

এ ছাড়া সারা বছরই পাওয়া যায় একাধিক জাতের গোলাপসহ নানা ধরনের ফুলের চারা। চাষীরা নার্সারিতে বসেই দেশ ও বিদেশ থেকে আসা ক্রেতাদের নিকট এ সব চারা বিক্রি করে থাকেন।

নার্সারি মলিকরা জানান, যদি উপজেলা কৃষি অফিস ও সরকারি কোনো ধরনের সাহায্য পেতেন তাহলে এ শিল্প আরো সম্ভাবনাময় হতো। তাছাড়া ক্রেতারাও সন্তুষ্ট এখান থেকে সুলভ মূল্যে ভালো মানের চারা কিনতে পেরে।

নেছারাবাদ (স্বরূপকাঠী) উপজেলা কৃষি অফিসার রিফাত সিকদার জানান, তাদের পক্ষ থেকে কারিগরি সহায়তা ছাড়া আর অন্য কোনো ধরনের সহায়তা এখনই করা সম্ভব নয়।

বিশেষজ্ঞরা বলছেন, স্বরূপকাঠীর এ নার্সারি শিল্পকে আরো বেশি লাভজনক করে তুলতে প্রয়োজন সরকারি সাহায্য। তাহলেই এ শিল্প হয়ে উঠবে আরো সম্ভাবনাময় এবং এক নতুন মাত্রা যোগ করতে পারে দেশের অর্থনৈতিক কাঠামোতে।