পরিচ্ছন্নতায় রেকর্ড গড়লো ঢাকাবাসী

ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় নগরের রাস্তাঘাট পরিষ্কার কর্মসূচিতে অংশ নিয়েছে ১৫ হাজারেরও বেশি নাগরিক। ডিএসসিসি জানিয়েছে, প্রতীকী এই পরিচ্ছন্নতা কর্মসূচিতে হাজার হাজার মানুষের অংশগ্রহণের মাধ্যমে গিনেস বুকে নতুন রেকর্ড তৈরি হয়েছে।

আজ শুক্রবার গুলিস্তানের জিরো পয়েন্টে সকাল ১০টায় ৩৮ মিনিটে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে পরিচ্ছন্ন ঢাকা নামে এ কর্মসূচির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ১ মিনিট পরিচ্ছন্নতা কাজের মধ্য দিয়ে প্রতীকী এ কর্মসূচি সমাপ্ত হয়।

সকাল ৭টা থেকে এই কর্মসূচির রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। নিবন্ধন করেন ১৫ হাজার ৩১৩ জন। এর আগে ২০১৭ সালে ৫ হাজার ৫৮ জন কর্মী নিয়ে রাস্তা পরিষ্কার করে গিনেস বুকে নাম লিখিয়েছিলো ভারত। ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরেরে মিউনিসিপ্যাল কর্পোরেশনে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করা হয়।

পরিচ্ছনতা কর্মসূচিতে সাঈদ খোকন বলেন, ‘আজকের এই কর্মসূচিটিতে রেকর্ড গড়া আমাদের মূল উদ্দেশ্য ছিল না। আমরা চেয়েছি নাগরিকদের মাঝে সচেতনতা তৈরি করতে। তাই এই পদক্ষেপ।’

তিনি বলেন, নগর পরিষ্কারের পাশাপাশি আমাদের মন মানসিকতারও পরিবর্তন ঘটাতে হবে। তাহলে আমরা আগামী প্রজন্মকে একটি সুন্দর ঢাকা উপহার দিতে পারব।

তিনি আরো বলেন, পরিচ্ছনতা কর্মসূচিতে ১৫ হাজারেরও বেশি মানুষ অংশ নিয়ে আমরা নতুন রেকর্ড গড়লাম। বাংলাদেশের এই বিশ্বরেকর্ড জাতির জনক বঙ্গবন্ধুকে উৎসর্গ করলাম। এর পরপরই মুহুর্মুহু আতশবাজিতে মেতে ওঠেন অংশগ্রহণকারীরা।

ডিএসসিসির কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, আমরা প্রত্যেকে নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিষ্কার করবো। পাশাপাশি আমরা আমাদের বিবেক বোধকেও পরিষ্কার রাখবো।

ঢাকা শহরের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রতীকী এই কর্মসূচিতে অংশ নিতে বাস, ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন যানবাহনে নগর ভবনে আসেন। তারা সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সিটি করপোরেশনের দেওয়া ঝাড়ু ও কার্ড সংগ্রহ করেন। রেজিস্ট্রেশন ও কার্ড সংগ্রহ শেষ হওয়ার পর নগর ভবন থেকে গোলাপশাহ্ মাজার, গুলিস্তান জিরো পয়েন্ট, পল্টন মোড় এলাকায় সড়ক পরিচ্ছন্নতার অভিযান শুরু হবে।

পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়তে চৈত্র সংক্রান্তির দিনে বিশেষ এই উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ডেটলের পৃষ্ঠপোষকতায় ডেটল পরিচ্ছন্ন ঢাকা, সাপোর্টেড বাই ডিএমপি এন্ড পাওয়ার্ড বাই জিটিভি শীর্ষক এই প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচি আয়োজিত হচ্ছে। এই পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে সর্বাধিক মানুষের অংশগ্রহণের মাধ্যমে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশ স্থান করে নেবে বলে আশাবাদী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।