অনশন ভাঙ্গলো বলিভিয়ায় কারাগারের বন্দিরা

আন্তর্জাতিক ডেস্ক : বলিভিয়ার একটি সবচেয়ে বিপজ্জনক কারাগারের বন্দিরা অনশন ভঙ্গ করেছে। খাদ্য ভাতার বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতায় আসার পর তারা বৃহস্পতিবার অনশন প্রত্যাহার করে নেয়।

কারাগারের জাতীয় পরিচালক জর্জ লোপেজ জানান, প্রায় ৫০০ বন্দি তাদের প্রাত্যহিক খাবারের বাজেট ও অন্যান্য সুবিধাদির ব্যাপারে অনশন প্রত্যাহার করে। খবর-বার্তা সংস্থা এবিআই।

বলিভিয়ায় সবচেয়ে নিরাপত্তাধীন কারাগার পালমাসোলার বন্দিরা তিন দিন আগে অনশন শুরু করে। তাদের খাবারের জন্য বরাদ্দকৃত অর্থের পরিমাণ ছিল পুলিশের কুকুর ও ঘোড়ার খাবারের অর্থের চেয়েও কম।

এই চুক্তির ফলে বন্দিরা পরিমিত বর্ধিত অর্থ পাবে। ইতোমধ্যেই সরকার তাদের এই অর্থ বৃদ্ধির বিষয়টি প্রস্তাব করা হয়েছিল। এছাড়াও কারাবন্দিদের জন্য একটি স্বাস্থ্য কেন্দ্র নির্মিত হবে। সরকার এর অর্থ যোগান দেবে।

লোপেজ জানান, নতুন একটি কারা কর্মশালাও শুরু হতে পারে। প্রায় ৫০ বছরের পুরনো ৬০০ বন্দির ধারণক্ষমতা সম্পন্ন পালমাসোলা কারাগারটিতে বর্তমানে প্রায় ৫ হাজার নারী ও পুরুষ বন্দি রাখা হয়েছে।

জুলাই মাসে বলিভিয়ায় পোপ ফ্রান্সিসের সফরকালে বিশবাসী কারাগারটি সম্পর্কে জানতে পারে। ২০১৩ সালে বন্দিদের বিবদমান দুপক্ষের মধ্যে সংঘর্ষে কারাগারটিতে ৩০ জনের বেশি প্রাণ হারায়।