‘অনিবন্ধিত সিম শিগগিরিই বন্ধ হওয়ার সম্ভাবনা নেই’

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : অনিবন্ধিত সিম শিগগিরিই বন্ধ হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মোবাইলফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব। মোবাইল সিমের পুনর্নিবন্ধন প্রক্রিয়া শুরু এবং ৩ মাসের মধ্যে নিবন্ধন করা না হলে তা বন্ধ করে দেওয়া হবে- এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে অ্যামটব বুধবার এ তথ্য জানাল। রাজধানীর গুলশানে অ্যামটব কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব ও প্রধান নির্বাহী টিআইএম নূরুল কবীর এসব তথ্য জানান।

তিনি বলেন, সরকারের সাথে সমন্বিত ভাবে কাজ করছে মোবাইল অপারেটররা। বাংলাদেশে বিপুল সংখ্যক সিম, রিম যথাযথভাবে নিবন্ধিত করার জন্য সরকারের উদ্যোগকে আমরা স্বাগত জানাই। জাতীয় পরিচয়পত্র বা এনআইডি ডাটাবেজের সঙ্গে সিম নিবন্ধনের কাগজপত্র মিলিয়ে দেখলেই কেবল ভুল রেজিস্ট্রেশনের বিষয়টি চিহ্নিত করা যাবে যা অনেকদিন ধরেই দেশের মোবাইল অপারেটররা বলে আসছিল।

টিআইএম নূরুল কবীর উল্লেখ করেন, এর আগে ২০০৮ সালে সিম পুনর্নিবন্ধনের উদ্যোগ নেওয়া হলেও তথ্য যাচাইয়ের কোনও সুযোগ না থাকায় সেই উদ্যোগ সফল হয়নি।

অনুষ্ঠানে অ্যামটব জানায়,সিম পুনর্নিবন্ধন প্রক্রিয়ার প্রথম পর্যায়ে মোবাইল ব্যবহারকারীরা ৬ মাস সময় পাচ্ছেন। নভেম্বরের ১ তারিখ থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে (ফিঙ্গারপ্রিন্ট) সব অপারেটর পরীক্ষামূলকভাবে সিম পুনর্নিবন্ধন শুরু করবে। তবে এই প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হবে ১৬ ডিসেম্বর। অ্যামটব আরও জানায়, প্রায় ১৩ কোটি সিম পুনর্নিবন্ধনে যতদিন সময় লাগবে ততদিন এই কাজ চলবে। অনুষ্ঠানে এ-ও জানানো হয়, অনিবন্ধিত সিম এক সময় বন্ধ হয়ে যাবে তবে কত দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে তা ঠিক করবে তিন পক্ষ মিলে। জানানো হয়, সিম বন্ধ হয়ে গেলেও কোনও সমস্যা নেই। উপযুক্ত প্রমাণাদি দেখাতে পারলে বন্ধ সিম চালু হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে টিআইএম নূরুল কবীর বলেন, এই পদক্ষেপগুলো নির্ধারণের সময় মূল লক্ষ্য ছিল এমন একটি ব্যবস্থার মাধ্যমে এবার সিম নিবন্ধন যাচাই করা যাতে গ্রাহক ঘরে বসে তার মোবাইল সেট ব্যবহার করে জানতে পারেন যে তার নিবন্ধন ঠিক আছে কিনা। জাতীয় স্বার্থে সব সিম যথাযথভাবে নিবন্ধিত হলে মোবাইল ব্যবহারকারীদের একটি পুর্ণাঙ্গ এবং নির্ভরযোগ্য ডাটাবেজ গড়ে তোলার জন্য মোবাইল অপারেটররা সমন্বিতভাবে সরকারের সঙ্গে কাজ করে আসছে। তাই গ্রাহক পর্যায়ে ব্যাপক প্রচারণার মাধ্যমে সব সিম যথাযথ নিবন্ধনের আওতায় আনতে শতভাগ নির্ভরযোগ্য বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে সিম পুনর্নিবন্ধনের  সুযোগ পাবেন গ্রাহকেরা।

শেয়ার করুন