অস্কার মনোনয়ন পেলো চলচ্চিত্র ‘মুহাম্মদ (স.)’

প্রকাশিত

বিনোদন ডেস্ক : অস্কার মনোনয়ন পেয়েছে মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর জীবনীভিত্তিক বহুল আলোচিত ইরানি চলচ্চিত্র ‘মুহাম্মদ (স.)’। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ইরানের বিখ্যাত পরিচালক মাজিদ মাজিদি।

মহাকাব্যধর্মী এই ছায়াছবিতে মহানবীর শৈশবের জীবন আলেখ্যকে ফুটিয়ে তোলা হয়েছে। অস্কারের বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে ইরানের প্রতিনিধিত্ব করবে চলচ্চিত্রটি।

ইরানের সিনেমা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি কমিটি গভীর পর্যালোচনার পর এটি অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

গত ২৭ আগস্ট ইরানের রাজধানী তেহরানসহ ১১ শহরের ১৪৩টি প্রেক্ষাগৃহে এই ছায়াছবির প্রথম পর্বের প্রদর্শন শুরু হয়। একই সময়ে কানাডার মন্ট্রিল চলচ্চিত্র উৎসবের আওতায় সেখানকার দু’টি সিনেমা হলে দেখানো হয়েছে ইরানের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল এই চলচ্চিত্র। ইরানে প্রদর্শনীর টিকিট বিক্রি থেকে প্রথম রাতেই উঠে এসেছে ২০০ কোটি রিয়াল।

মহানবীকে নিয়ে নির্মিত ট্রিলজি বা তিনখণ্ডের ছায়াছবির এই প্রথম খণ্ডে তার মক্কার জীবনালেখ্য তুলে ধরা হয়েছে। ১৭১ মিনিটের এ ছায়াছবি নির্মাণে সাত বছর সময় লেগেছে। ইরানের সবচেয়ে ব্যয়বহুল এ ছবি নির্মাণে তিন কোটি ৫০ লাখ ডলার ব্যয় হয়েছে। মোহাম্মদ মাহদি হায়দারিয়ান প্রযোজিত এ ছবির চিত্র ধারণ করা হয়েছে ইরান এবং দক্ষিণ আফ্রিকার শহর বেলা-বেলাতে।

ছবিটি নির্মাণে চলচ্চিত্র জগতের আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাতিমান ব্যক্তিত্বরা সহযোগিতা করেছেন। এতে কাজ করেছেন ইতালির তিনবারের অস্কারজয়ী সিনেমাটোগ্রাফার ভিত্তোরিও স্তোরারো, ইতালির ফিল্ম এডিটর রোবাতো পেরপিগানি, মার্কিন স্পেশাল এফেক্ট শিল্পী স্কট ই অ্যান্ডারসন, ইতালির মেকআপ আর্টিস্ট গিয়ানেত্তো ডি রোসি এবং প্রখ্যাত ভারতীয় সুরকার এ আর রহমান। সূত্র: ইয়াহু নিউজ

শেয়ার করুন