অ্যাথলেট একজন, কর্মকর্তা দুজন!

ক্রীড়া প্রতিবেদক : আগামী শনিবার থেকে চীনের বেইজিংয়ে শুরু হতে যাওয়া বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের একমাত্র প্রতিযোগী মেজবাহ উদ্দিন। তবে প্রতিযোগী একজন হলেও দলে কর্মকর্তা কিন্তু দুজন!

মেজবাহর সঙ্গে বেইজিং গেছেন অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিশ ও যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন। কোচ ও ম্যানেজার হিসেবে তোফাজ্জল এবং ইব্রাহিম গেছেন বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশনের কংগ্রেসে অংশ নিতে।

দেশের দ্রুততম মানব হিসেবে মেজবাহ এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। দুই বছর আগে রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত আগের আসরেও অংশ নিয়েছিলেন তিনি। সেবার ১০০ মিটার স্প্রিন্টে তাঁর টাইমিং ছিল ১১.১৩ সেকেন্ড।

বরাবরের মতো এবারও ‘জয়-পরাজয় নয়, অংশগ্রহণই বড় কথা’ বাণী বুকে নিয়ে বেইজিং গেছে বাংলাদেশ। টানা তিনবার দেশের দ্রুততম মানবের সম্মান পাওয়া মেজবাহ জানিয়েছেন, ‘আমার লক্ষ্য গতবারের চেয়ে ভালো টাইমিং অতিক্রম করা। মস্কোতে প্রচণ্ড ঠান্ডার জন্য ভালোভাবে দৌড়াতে পারিনি। আশা করি এবার তার চেয়ে ভালো করতে পারব। তা ছাড়া এবার প্রস্তুতিও ভালো হয়েছে।’

বেইজিংয়ের অভিজ্ঞতা আগামী বছর এসএ গেমসে কাজে আসবে বলে মনে করেন নৌবাহিনীর এই অ্যাথলেট, ‘জানি না বেইজিংয়ে আমার পারফরম্যান্স কেমন হবে। এ ধরনের প্রতিযোগিতায় আমাদের ভালো করার সামর্থ্য অবশ্য নেই। তবে বিশ্ব অ্যাথলেটিকসে অংশ নেওয়ার অভিজ্ঞতা আগামী বছর ভারতে অনুষ্ঠেয় এসএ গেমসে কাজে আসতে পারে।’