আজ থেকে শুরু হচ্ছে আয়কর মেলা

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : আজ বুধবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপি আয়কর মেলা। করদাতাদের উৎসাহিত করতে ২০০৮ সাল থেকে এই মেলার আয়োজন করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বছর দেশে প্রথমবারের মতো বিভাগীয় ও জেলা শহরের পাশাপাশি ৮৬ উপজেলায় একযোগে আয়কর মেলা উদযাপন হবে। ফলে ষষ্ঠবারের মতো আয়োজিত এ বছরের আয়কর মেলা হবে এ যাবৎকালের সর্ববৃহৎ।

রাজধানীর অফিসার্স ক্লাবে বুধবার সকাল ১১টায় সপ্তাহব্যাপি আয়কর মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মেলা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

মেলায় ১৭২টি বুথ ও ৫৬টি হেল্পডেস্ক থাকবে। মেলায় করদাতারা আয়কর বিবরণী জমা দেয়াসহ বিভিন্ন ধরনের সেবা পাবেন। ই-টিআইএন নিবন্ধন এবং পুনঃনিবন্ধন সুবিধা থাকবে। আয়কর বিবরণী, ই-টিআইএন আবেদন ফরম এবং চালান ফরম বুথ থেকে সরবরাহ করা হবে।

এদিকে ১৬ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত বিভাগীয় শহরে সাতদিনব্যাপি এই আয়কর মেলার অনুষ্ঠিত হবে। তবে জেলা শহরে চারদিন, প্রথমবারের মতো ২৯টি উপজেলায় দুইদিন এবং ৫৭টি উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

এদিকে ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকালে বর্ণাঢ্য ও জমকালো র‌্যালির মাধ্যমে জাতীয় আয়কর দিবসের কার্যক্রম শুরু হয়। ‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ মূল প্রতিপাদ্য এবং ‘সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন’ স্লোগানে পালিত জাতীয় আয়কর দিবস-২০১৫ এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বরাবরের মতো এবারের আয়কর দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত শিল্পী, নৃত্য শিল্পী, চলচ্চিত্র ও নাট্য জগতের বিভিন্ন তারকারা উপস্থিত ছিলেন।

ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, জাতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, নাট্যঅভিনেতা চঞ্চল চৌধুরী, বৃন্দাবন দাস, বাঁধন, শহিদুজ্জামান সেলিম, শহিদুল ইসলাম সাচ্চু, সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু, আবিদা সুলদতানা, রফিকুল ইসলাম, ফেরদৌস আরা, কুমার বিশ্বজিৎ, নিসিতা বড়ুয়াসহ অন্যান্য তারকারা র‌্যালিতে অংশগ্রহণ করেন।

র‌্যালিটি জাতীয় রাজস্ব বোর্ডের সামনে থেকে মৎস্য ভবন, সুপ্রিম কোর্ট, জাতীয় প্রেসক্লাব হয়ে পুনারায় এনবিআরের এসে শেষ হয়। র‌্যালিতে আয়কর প্রদানের বিভিন্ন স্লোগান সম্বলিত টি-শার্ট, ক্যাপ ও ছাতা নিয়ে বিভিন্ন কর অঞ্চলের কর্মকর্তা-কর্মচারিসহ বিভিন্ন স্তরের শত শত মানুষ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন