আন্তর্জাতিক বাজারে ফের বাড়ল স্বর্ণের দাম

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামের উত্থান-পতন অব্যাহত রয়েছে। এক সপ্তাহ আগে দাম সামান্য বাড়ার পর কমতে শুরু করেছিল এই মূল্যবান ধাতুর দাম। তবে গতকাল আন্তর্জাতিক বাজারে আবার বাড়তি দামে বিক্রি হয়েছে স্বর্ণ। আগামী কয়েকদিনও এই ধারা অব্যাহত থাকতে পারে বলে আশা করা হচ্ছে।

জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে স্বর্ণের দরপতন থাকলেও গত ২০ আগস্ট এর দাম কিছুটা বেড়েছিল। সে সময়ে আউন্স প্রতি স্বর্ণের বিক্রয়মূল্য ছিল এক হাজার ১৪১ দশমিক ৭৫ মার্কিন ডলারে। দেড় মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম ছিল এটি। তবে তা বেশিদিন হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ানোর ক্ষেত্রে সরকারের খুব বেশি তাড়া নেই- ফেডারেল রিজার্ভের পক্ষ থেকে এমন তথ্য আসার পরই স্বর্ণের দাম সামান্য বেড়ে যায়।

কিন্তু ডলার শক্তিশালী হওয়া এবং যুক্তরাষ্ট্রের বাইরে অর্থনৈতিক সুসংবাদের সম্ভাবনায় আগামী কয়েকদিনেও এই দরবৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এ দরবৃদ্ধির পরও সামনের দিকে পণ্যটির বাজারগতি নিয়ে এখনও শঙ্কামুক্ত নন আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা।

সুইজারল্যান্ডের গ্লোবাল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানি ইউবিএস এজির বিশ্লেষক জনি তেভেজ বলেন, জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে স্বর্ণের দাম কমতে শুরু করেছিল। সম্প্রতি এর দাম কিছুটা বাড়লেও তা অনেক নিচে অবস্থান করছে।

স্পট মার্কেটে গত ২০ আগস্ট স্বর্ণ বিক্রি হয়েছে আউন্স প্রতি ১ হাজার ১৪১ দশমিক ৭৫ মার্কিন ডলার পর্যন্ত; যা গত ১৭ জুলাই থেকে এ পর্যন্ত সর্বোচ্চ দাম। সকালের দিকে এই দাম ০ দশমিক ৪ শতাংশ বেড়ে বিক্রি হয় ১ হাজার ১৩৮ দশমিক ৫ মার্কিন ডলারে। আর ডিসেম্বরে ডেলিভারি হওয়া ইউএস গোল্ড ০ দশমিক ৯ শতাংশ বেড়ে আউন্স প্রতি বিক্রি হয়েছে ১ হাজার ১৩৭ দশমিক ৯০ মার্কিন ডলারে (এক আউন্স=২.৪৩ ভরি)।

প্রতিবেদনে জানানো হয়েছে, এর মাধ্যমে স্পট মার্কেটে গত সাড়ে পাঁচ বছরে সর্বনিম্ন দাম থেকে প্রায় ৬ শতাংশ খরা কাটিয়ে উঠেছে স্বর্ণের দাম। জুলাইয়ের শেষের দিকে এই মার্কেটে বিশ্ববাজারে স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ৭৭ মার্কিন ডলারে। এই সময় স্বর্ণের দাম আরও পড়ে যাওয়ার আশঙ্কায় বাজারে স্বর্ণের সরবরাহ বাড়িয়ে দেয়।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের বাজারেও উঠা-নামা করে স্বর্ণের দাম। গত বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ার পর গত শনিবার দেশের বাজারে স্বর্ণের দাম পুনঃনির্ধারণ করেছিল বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৩ হাজার ২৭৩ টাকা, ২১ ক্যারেট ৪১ হাজার ১৭৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৪ হাজার ৫২৫ টাকা নির্ধারণ হয়েছে। এ ছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণ ধরা হয়েছে ২৩ হাজার ৯৪ টাকা ভরি।

সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল

শেয়ার করুন