আবার বর্ষসেরা মেসি

ক্রীড়া ডেস্ক : আবারও রাজত্ব পুনরুদ্ধার করলেন লিওনেল মেসি। মাঝে দু’বছর হাতছাড়া হলেও আবারো ফিরে পেয়েছেন ইউরোপের বর্ষসেরা ফুটবলারের মুকুট। বৃহস্পতিবার মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের ড্র অনুষ্ঠানে ৫৪ জন সাংবাদিকের ভোটে এই পুরস্কার ঘোষণা করে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

একইসঙ্গে সেরা গোল নির্বাচিত হয়েছে তার দেয়া গোলটিই।

এর আগে সাংবাদিক এই প্যানেলের ভোটেই তিন জনের সংক্ষিপ্ত তালিকা নির্বাচন করা হয় যাতে স্থান করে নেন ক্রিস্তিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেস।

গেল মৌসুমের প্রায় পুরোটা সময় জুড়েই রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রোনালদো ও বার্সেলোনার মেসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা হওয়ার লড়াই সমান অবস্থানে ছিলেন দুজনেই। দুই জনেরই চ্যাম্পিয়ন্স লিগে গোল করেছেন ৭৭টি।

ব্যক্তিগত সাফল্যের হিসেবে এগিয়ে ছিলেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলে ৬১টি গোল করেন তিনি। স্প্যানিশ লা লিগায় করেন সর্বোচ্চ ৪৮টি গোল। গ্রানাদার বিপক্ষে রিয়ালের ৯-১ ব্যবধানে জেতা ম্যাচে প্রথমবারের মতো এক ম্যাচে পাঁচ গোল করার কৃতিত্ব দেখান তিনি।

গোল করার দিক দিয়ে মেসি (সব প্রতিযোগিতা মিলে ৫৮টি) একটু পিছিয়ে ছিলেন বটে, ক্লাবকে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ট্রেবল জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

গত মৌসুমের মাঝ পথ থেকে বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর পেছনে অনেক বড় ভূমিকা ছিল সুয়ারেসেরও। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে ৩-১ ব্যবধানের জয়ে বার্সাকে এগিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ গোলটিও করেছিলেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

ইউরোপে খেলা ফুটবলারদের মধ্যে মৌসুমের সেরাকে ২০১১ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে উয়েফা। প্রথমবার পুরস্কারটি পেয়েছিলেন মেসি। এর পরের দুই বছর জেতেন যথাক্রমে ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি। আর গত বছর সেরা হন রোনালদো।