আয়কর মেলা : দুই দিনে আদায় ৬৮০ কোটি টাকা

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় আয়কর মেলা ২০১৫-এর দ্বিতীয় দিন রাজধানী ঢাকাসহ সারা দেশ থেকে আয়কর আহরণ হয়েছে ৫২৬ কোটি ৭৮ লাখ ৩২ হাজার ৩৪১ টাকা। মেলার প্রথম দিন আহরণ হয়েছিল ১৫৩ কোটি ২০ লাখ ১ হাজার ৯৬২ টাকা। সব মিলিয়ে দুইদিনে আয়কর আহরণ হয়েছে ৬৭৯ কোটি ৯৮ লাখ ৩৪ হাজার ৩০৩ টাকা। বৃহস্পতিবার এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিন পর্যন্ত আয়করের বিপরীতে রিটার্ন জমা পড়েছে ১৭ হাজার ২১৮টি। এ সময় সারা দেশে ১ লাখ ৪৩ হাজার ২৩৯ করদাতাকে সেবা প্রদান করেছে এনবিআর।

মেলার দ্বিতীয় দিন করদাতারা ব্যাপক সাড়া দেখিয়েছেন। এ দিন সারা দেশে ৯৬ হাজার ৩২০ করদাতাকে সেবা প্রদান করা হয়েছে। নতুন করদাতা হিসেবে নিবন্ধিত হয়েছেন ৩ হাজার ২২৮ জন। ই-টিআইএন পুনঃনিবন্ধন করেছেন ১৬৮ জন। মেলার দ্বিতীয় দিন আয়কর রিটার্ন জমা পড়েছে ১৭ হাজার ২১৮ টি। গত বছর দ্বিতীয় দিনে আদায় হয়েছেলি ৪৭৫ কোটি ৩৯ লাখ ৮৫ হাজার ৯২৬ টাকা।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকাসহ সকল বিভাগ, ৪৭টি জেলা, ১৯টি উপজেলায় (১২টিতে ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।  এর আগে বুধবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপি (১৬-২২ সেপ্টেম্বর) আয়কর মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এদিকে, প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও করদাতাদের পদচারণে মেলা প্রাঙ্গণ ছিল মুখর। মেলায় প্রতিটি বুথের সামনেই দেখা যায় দীর্ঘ লাইন। তবে করদাতার এ বিপুল উপস্থিতিতে সেবা দিতে হিমশিম খেতে হয়েছে রাজস্ব কর্মকর্তাদের।

রাজধানীর আয়কর মেলায় করদাতাদের সেবা প্রদানের লক্ষ্যে ১৭২টি বুথ ও ৫৬টি হেল্পডেস্ক রয়েছে। মেলায় করদাতারা আয়কর বিবরণী জমা দেওয়াসহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হচ্ছে। ই-টিআইএন নিবন্ধন এবং পুনঃনিবন্ধন সুবিধাসহ আয়কর বিবরণী, ই-টিআইএন আবেদন ফরম এবং চালান ফরম বুথ থেকে সরবরাহ করা হচ্ছে। মেলায় করদাতারা তাদের ২০১৫-১৬ কর বর্ষের আয়কর রির্টান জমা দিতে পারবেন। আয়কর মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত বিরতিহীন চলবে। তবে শুক্রবার জুমার নামাজের জন্য দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বিরতি থাকবে।

উল্লেখ্য, করদাতাদের উৎসাহিত করতে ২০০৮ সাল থেকে এই মেলার আয়োজন করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শেয়ার করুন