ওভালে তিন মোড়লকে ধিক্কার

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের(আইসিসি)পুরো কর্তৃত্ব তিন মোড়ল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত ধরে রাখায় বর্তমান প্রশাসনিক কাঠামোর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন প্রায় শ খানেক মানুষ।

বিশ্ব ক্রিকেটকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়ার অভিযোগে তিন মোড়লের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এক মিনিট করে মোট তিন মিনিট নীরবতা পালন করেন তারা। সঙ্গে ট্রাম্পেটে বাজানো হয় শোক প্রকাশের সামরিক করুণ সংগীত ‘দ্য লাস্ট পোস্ট’।

'চেঞ্জ ক্রিকেট' প্ল্যাকা্র্ড হাতে আলাদা করে ক্যামেরায় ধরে পড়েন এই দুজন

‘চেঞ্জ ক্রিকেট’ শিরোনামে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেন স্যাম কলিন্স ও জ্যারড কিম্বার নামের দুই ব্যক্তি। এই দুজন ক্রিকেটের অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তৈরি করেন ‘ডেথ অব আ জেন্টলম্যান’ নামের একটি প্রামাণ্যচিত্র। তাদের সঙ্গে প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেন ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির আইন-প্রণেতা ডেমিয়ান কলিন্সও।

প্রামাণ্যচিত্রটিতে তুলে ধরা হয়, ‘বর্তমান আইসিসিতে স্বচ্ছতা ও জবাবদিহির যথেষ্ট অভাব রয়েছে। আইসিসি চেয়ারম্যান এন শ্রীনিবাসন, ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সভাপতি জাইলস ক্লার্ক এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার সভাপতি ওয়ালি এডওয়ার্ডসরা বৈশ্বিক এই খেলাটাকে নিজ দেশের স্বার্থে ব্যবহার করছেন।এই কারণে অন্য দেশগুলো উঠে আসার সুযোগ পাচ্ছে না।’

এই প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে হাজির হন এক নারী

ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সের প্রতিনিধি ডেমিয়ান কলিন্স এর আগে ফিফার দুর্নীতি ও স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলেন এবং ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের সমালোচনা করেন। তিনি জানান, তিন মোড়লের খবরদারির কারণে ক্রিকেটের প্রতি মানুষের আগ্রহ বিনষ্ট হচ্ছে।