গুগলের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণের দশ অজানা তথ্য

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদন : দীর্ঘদিনের অপেক্ষা শেষে গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী মোবাইল অপারেটিং সিস্টেম মার্শমেলো প্রকাশ্যে এনেছে। যাদের স্মার্টফোনে ললিপপ আপডেট আছে তারা ওএস আপডেট করে ব্যবহার করতে পারবেন নতুন অ্যান্ড্রয়েড ৬.০ ভার্সনে।

সম্প্রতি গুগল ‘অ্যান্ড্রয়েড মার্শমেলো’র ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা স্মার্টফোনে বেশ কয়েকটি সুবিধা পাবেন। মার্শমেলো আপডেট নিয়ে নতুন দশ তথ্য :

১. এক ট্যাপে গুগল নাউ : অ্যান্ড্রয়েড মার্শমেলো আপডেটের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আঙুলের এক চাপে ব্যবহার করা যাবে গুগল নাউ। গুগলের এই ডিজিট্যাল অ্যাসিস্টেন্টটি এখনও অবশ্য অনেক ফোনে রয়েছে। কিন্তু তা ব্যবহার করতে হলে বেশিরভাগ সময় সার্চ অ্যাপ দিয়ে ঢুকতে হয়। মার্শমেলো আপডেটে এক বোতামেই পাওয়া যাবে গুগলের এই ডিজিট্যাল অ্যাসিস্টেন্ট।

২. গুগল ক্রোমের কাস্টম ট্যাব : কোনও লিঙ্কে ক্লিক করলে আপনাকে অপশন দেখায় আপনি কোন ব্রাউজারে লিঙ্কটি খুলতে চান। যেমন : ক্রোম বা অপেরা না ইউসি। অ্যান্ড্রয়েড ৬.০ আপডেটে অ্যাপসের জন্য ক্রোম ডিফল্ট করে রাখার পাশাপাশি কাস্টমাইজেশনের অপশনও আছে। এছাড়া আছে ডেটা সেভিংস অপশনও।

৩. দীর্ঘ ব্যাটারি লাইফ : অ্যান্ড্রয়েড ললিপপ ভার্সনে অনেক গ্রাহকই ব্যাটারি লাইফ নিয়ে অভিযোগ করেছেন। এসব বিষয় মাথায় রেখে মার্শমেলো আপডেটে ললিপপের তুলনায় দ্বিগুণ ব্যাটারি সেভিংসের ব্যবস্থা রয়েছে।


৪. আঙুলের ছাপ : স্যামসাং বা এইচটিসির মত অল্প কিছু স্মার্টফোনে আঙুলের ছাপে ফোনের লক খোলার অপশন মিলত। কিন্তু অ্যান্ড্রয়েড ৬.০ আপডেটের সঙ্গে বাধ্যতামূলক থাকবে আঙুলের ছাপ সেন্সর সাপোর্ট। পাশাপাশি থাকবে পাসওয়ার্ড প্রোটেকশন ব্যবস্থা।

৫. দ্রুত চার্জিং : গুগল দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে ইউএসবি পোর্টের দুপ্রান্তই যেন সিপিইউতে ঢুকিয়ে চার্জ দেওয়া যায়। মার্শমেলো আপডেটে সেটাই সত্যিই হল। ইউএসবি ক্যাবলের যে কোনো মাথা সিস্টেমের সিপিইউতে ঢুকিয়ে দিলেই চার্জ হবে স্মার্টফোন। পাশাপাশি এই ভার্সনে চারগুণ তাড়াতাড়ি চার্জ হবে।

৬. অ্যাপস পার্মিশন রিবুটিং : প্রতিবার আপডেট করার সময় অ্যাকসেপ্ট এবং বাতিলের অনুমতি চাওয়া হবে।

৭. প্রথম পে সার্ভিস : অ্যান্ড্রয়েড ৪.৪ থেকে শুরু করে মার্শমেলো আপডেট পর্যন্ত গুগল নিয়ে এসেছে তাদের প্রথম পে সার্ভিস। ক্রেডিট কার্ড নাম্বার সেভ করে রেখে মোবাইলের মাধ্যমেই অর্থ লেনদেন করা যাবে।

৮. সরাসরি শেয়ার : বর্তমানে স্মার্টফোন থেকে অন্য স্মার্টফোনে অ্যাপস পাঠানোর জন্য থার্ড পার্টি অ্যাপসের সাহায্য নিতে হয়। কিন্তু এবার গুগলই নিয়ে আসছে ডিরেক্ট শেয়ার।

৯. পাল্টে যাচ্ছে বুটিং অ্যানিমেশন : ফোন রিবুটিং করার সময় স্ক্রিনে একঘেঁয়ে সেই অ্যানিমেশনের দিন শেষ। মার্শমেলো ভার্সনে আসছে নয়া অ্যানিমেশন।

১০. কাস্টমাইজড টগলস : নেক্সাস ডিভাইসের মত এবার মার্শমেলো আপডেটেড ভার্সনে পছন্দমত আইকন সাজিয়ে নেওয়ার অপশন রাখা হয়েছে।

শেয়ার করুন