‘চেহারা দেখে প্রকল্প পরিচালক নিয়োগ দেবেন না’

নিজস্ব প্রতিবেদক : চেহারা দেখে প্রকল্প পরিচালক নিয়োগ না দিয়ে ইন্টারভিউয়ের মাধ্যমে অভিজ্ঞদের নিয়োগ দেওয়ার জন্য বিদ্যুৎ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর সচিবালয়ের পশ্চিম পাশে বিদ্যুৎ ভবনে শনিবার বিকেলে বিদ্যুৎ বিভাগের বিভিন্ন প্রকল্প পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। কর্মশালায় সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম।

বিদ্যুৎ বিভাগের সচিবকে উদ্দেশ করে মোস্তফা কামাল বলেন, ‘প্রজেক্ট ডিরেক্টররা আমাদের যে কোনো প্রকল্পের ফাউন্ডেশন। এ পদে আপনারা চেহারা দেখে নিয়োগ দেবেন না। বেসিক এডুকেশন, অতীত অভিজ্ঞতা আছে কিনা সেটা দেখতে হবে। ছোট কমিটি করে ইন্টারভিউ নিয়ে প্রজেক্ট ডিরেক্টর পদে নিয়োগ দেবেন।’

যে কোনো প্রয়োজনে সরাসরি মন্ত্রীর কাছে যোগাযোগের পথ খোলা আছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আপনারা আমাকে মন্ত্রী হিসেবে দেখবেন না। আমি আপনাদের মন জয় করতে চাই, আপনাদের হৃদয়ে পরিবারের একজন হতে চাই। যে কোনো প্রয়োজনে কোনো চিন্তা না করে সরাসরি আমাকে জানাতে পারেন।’

কর্মশালায় সচিব মনোয়ার ইসলাম বলেন, স্বাধীনতার পর থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে ৩টি করে বিদ্যুৎকেন্দ্র হয়েছে। আর ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পযন্ত প্রতি মাসে একটি করে বিদ্যুৎকেন্দ্র হয়েছে। এটা আমাদের অভাবনীয় সফলতা।

তিনি বলেন, পাওয়ার সেক্টরে এক সময় ১২-১৫ ঘণ্টা লোডশেডিং থাকত। এখন অফিসিয়ালি কোনো লোডশেডিং নেই। ট্রান্সমিশন সমস্যার কারণে কিছু কিছু জায়গায় মাঝেমধ্যে সমস্যা হয়।

কর্মশালায় পরিকল্পনা কমিশনের সদস্য গোলাম মোস্তফাসহ বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।