জবির দশম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দশম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিনটি উদযাপনে বর্ণাঢ্য কর্মসূচি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে রয়েছে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন, শোভাযাত্রা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিত থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লাল-নীল বাতিতে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে জবি ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ তাদের নিজেদের ব্যানারসহ শোভাযাত্রায় অংশ নেবে। সঙ্গে থাকবে বাদ্য ও বাজনা।

এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে আকর্ষণ হিসেবে থাকছে গ্রাম বাংলার ঐতিহ্য যাত্রাপালা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য, গানসহ অন্যান্য পরিবেশনায় অংশ নিবেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা। এছাড়া গান পরিবেশন করবেন কণ্ঠশিল্পী হৃদয় খান ও পাওয়ার ভয়েজ চ্যাম্পিয়ন রাজীব।

অনুষ্ঠান সূচী-

সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদযাপন শুরু হবে। ৯টা ৩৫মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন, ১০টায় শোভাযাত্রা, ১১টায় আলোচনা সভা এবং দুপুর ২টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, ২০০৫ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে জগন্নাথ কলেজকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রুপ দেয় তৎকালীন সরকার। প্রথমবারের মতো বাংলাদেশে কোন কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপ দেওয়া হয়।

শেয়ার করুন