জলবায়ু ঝুঁকি মোকাবেলায় নতুন জোট ভি-২০

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদকঃ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করেছে ভালনারেবল-টুয়েন্টি (ভি-২০)। বাংলাদেশ, নেপাল, ভুটানসহ জলবায়ু ঝুঁকিতে থাকা ২০টি দেশ নিয়ে নতুন এই জোট গঠন করা হয়েছে।

পেরুর রাজধানী লিমায় বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার আনুষ্ঠানিক উদ্বোধনের আগে বৃহস্পতিবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের উপস্থিতিতে এই জোট গঠনের ঘোষণা আসে।

বাংলাদেশ ব্যংকের গভর্নর আতিউর রহমান সভায় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লিখিত বক্তব্য পড়ে শোনান।

ভি-২০’তে রয়েছে বাংলাদেশ, মালদ্বীপ, ভুটান, নেপাল, আফগানিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম, বার্বাদোস, কোস্টারিকা, পূর্ব তিমুর, ইথিওপিয়া, ঘানা, কেনিয়া, কিরিবাতি, মাদাগাস্কার, রুয়ান্ডা, সেন্ট লুসিয়া, তানজানিয়া, টুভালু ও ভানুয়াতু। এসব দেশের অনেকগুলোই স্থলবেষ্টিত। আবার সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কয়েকটি দেশের বেশিরভাগ ভূ-ভাগ সাগরে হারিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

জোট গঠনের ভূমিকায় বলা হয়েছে, আফ্রিকা, এশিয়া, ক্যারিবিয়া, লাতিন আমেরিকা ও প্যাসিফিক অঞ্চলের মধ্য আয়, স্বল্পোন্নত এবং ছোট দ্বীপ দেশগুলোর জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় তহবিল গঠন এবং সেই অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করা এ জোটের প্রধান উদ্দেশ্য। নতুন এই জোটের অর্থমন্ত্রীরা বছরে দু’বার মিলিত হবেন এবং লক্ষ্য বাস্তবায়নে পরিকল্পনা গ্রহণ করবেন।

শেয়ার করুন