জিএসপি শর্ত পুরণে সহায়তায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ: বার্নিকাট

ডেস্ক প্রতিবেদন : তৈরি পোশাক শিল্পের উন্নয়নে বাংলাদেশেকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টেফেনস ব্লুম বার্নিকাট। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে এ দুজনের মধ্যে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম এ বৈঠকের বিষয় ব্রিফিং করে সাংবদিকদের এসব তথ্য জানান।

বঙ্গবন্ধু হত্যার দায়ে যুক্তরাষ্ট্রে পলাতক ফাঁসির আসামি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়টি আলোচনায় উঠে আসলে বার্নিকাট বলেন, বিষয়টি আদালতে বিচারাধীন অবস্থায় রয়েছে। এটা আদালতের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

জিএসপি প্রসঙ্গে বার্নিকাট বলেন, তৈরি পোশাক শিল্পের বিষয়টি রাজনৈতিক নয়। বাংলাদেশ যেন এক্ষেত্রে শর্তগুলো পূরণ করতে পারে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। এসময় তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে জড়িত শ্রমিকদের অবস্থা যুক্তরাষ্ট্রের ক্রেতা ও জনগণ জানতে চায়। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে প্রধানমন্ত্রী ও তার সরকারের প্রশংসা করেছেন বলে জানান প্রেসসচিব। একইসঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর উদ্যোগেরও প্রশংসা করেন বার্নিকাট।

এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থলসীমান্ত চুক্তি সম্পাদন ও ছিটমহল সমস্যা সমাধান হওয়ায় বর্তমান সরকারের ভূয়সী প্রশংসা করেন বার্নিকাট।

বৈঠকে বৈশ্বিক সংঘাত কমাতে বিশ্বব্যাপী অস্ত্র উৎপাদন কমানোর ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্যসচিব আবুল কালাম আজাদ, মার্কিন দূতাবাসের উপ-প্রধান ডেভিড মলি বৈশ্বচি।