ট্রেড ইউনিয়ন করার অধিকার নিশ্চিত করতে হবে: মাইকেল ডিলানি

প্রকাশিত

কূটনৈতিক প্রতিবেদক : জিএসপি সুবিধা ফিরে পেতে হলে  বাংলাদেশকে ট্রেড ইউনিয়ন করার অধিকার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সহকারী ট্রেড রিপ্রেজেন্টিটিভ মাইকেল ডিলানি। তিনি বলেন,  কর্মক্ষেত্রের নিরাপত্তা বিষয়ে অনেক উন্নতি হয়েছে। কিন্তু সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। শ্রমিকদের অ্যাসোসিয়েশন করার স্বাধীনতা দিতে হবে। বুধবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকে তিনি এ তাগিদ দেন।

ডিলানির নেতৃত্বে মার্কিন  প্রতিনিধিদল গত ১৯ সেপ্টেম্বর পাচঁ দিনের সফরে ঢাকায় আসে।

বাংলাদেশ কবে জিএসপি ফিরে পাবে—এমন প্রশ্নের উত্তরে ডিলানি বলেন, এটি বাংলাদেশের ওপর নির্ভর করছে। তিনি বলেন,  কয়েকটি ক্ষেত্রে প্রভূত উন্নতি হয়েছে।তিনি দাবি করেন, জিএসপি রাজনৈতিক উদ্দেশ্যে স্থগিত করা হয়নি। বাংলাদেশ সরকারের সঙ্গে ছয় বছর আলোচনা করার পর প্রেসিডেন্ট ওবামা জিএসপি সুবিধা স্থগিত করেছেন।

বৈঠকের পরে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, বাংলাদেশের পক্ষে সম্ভব সবকিছু করা হয়েছে।  যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের স্থগিতকৃত জিএসপি ফিরে পেতে আর কোনও বাধা নেই।

ইউএসটিআর প্রতিনিধি দল নিরাপদ  তৈরি পোশাক কারখানা, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় গৃহীত পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেছে বলেও বাণিজ্যমন্ত্রী জানান।

শেয়ার করুন